মোবাইল রিচার্জের খরচ বাড়তেই ফুঁসছে গোটা দেশ! নতুন বিবৃতিতে সবটুকু পরিষ্কার করে দিল কেন্দ্র

গত ৩রা জুলাই থেকে  মোবাইল রিচার্জের (Mobile Recharge Tariff) খরচ বেড়ে গেছে। দেশের জনপ্রিয় ৩ বেসরকারি টেলিকম সংস্থা তাদের ট্যারিফ রেট বাড়িয়ে দিয়েছে। এমন সিদ্ধান্তের পরই রীতিমতো ক্ষুব্ধ সাধারণ মানুষ। কারণ জিও, এয়ারটেল, আর ভি.আই প্রত্যেক টেলিকম সংস্থা তাদের রিচার্জ রেট একধাক্কায় অনেকখানি বাড়িয়ে দিয়েছে। দেশের কোটি কোটি গ্রাহকদের তরফ থেকে দাম কমানোর দাবি ওঠার পর এবার শেষমেষ বিষয়টি নিয়ে মুখ খুলছে কেন্দ্র।

কি বলছে কেন্দ্রীয় সরকার? চলুন দেখে নিন

শুধু দেশের নাগরিকরা ক্ষোভে ফেটে পড়েছেন এমনটা কিন্তু নয়, তার পাশাপাশি দেশের প্রধান বিরোধী দল কংগ্রেসও বিষয়টি নিয়ে সরব হয়েছেন, তাই মোবাইল রিচার্জের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্র সরকারের তরফ থেকে বিবৃতি নেওয়া হয়েছে। তবে এই বিবৃতিতে কোনো রকম ভাবেই কাজ হয়নি দেশের সাধারণ মানুষ তারা মোটেই স্বস্তি পাননি, কেন্দ্র সরকারের তরফ থেকে স্পষ্ট ভাবে জানানো হয়েছে, যে মোবাইল সংস্থাগুলো তাদের শুল্ক নিয়ে কি সিদ্ধান্ত নিয়েছে, সে বিষয়ে কোনো রকম ভাবেই হস্তক্ষেপ করতে পারবে না কেন্দ্র। তার পাশাপাশি মোবাইল রিচার্জের দামের সঙ্গে বিভিন্ন দেশের দামের তুলনাও করা হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে জানানো হচ্ছে, বিশ্বে যে সমস্ত প্রধান দেশ রয়েছে সেখানের তুলনায় মোবাইল রিচার্জের খরচটা অনেকটাই কম ভারতে। তবে সাধারণ মানুষ কেন্দ্রীয় সরকারের ওপর অনেকটাই আস্থা রেখেছিলেন, তারা ভেবেছিলেন যে কেন্দ্র হয়তো বিষয়টার উপর হস্তক্ষেপ করবে। কেন্দ্র সরকারের কথায় তাদের আশা একেবারেই ভঙ্গ হয়ে গেছে।

বিশ্বের অন্যান্য দেশে ন্যূনতম রিচার্জ কত জেনে নিন

চীনের নাগরিকদের পরিষেবার জন্য সর্বনিম্ন খরচ করতে হয় ৮.৮৪ ডলার। আফগানিস্তানের নাগরিকদের খরচ করতে হয় ৪.৭৭ ডলার। ভুটানের নাগরিকদের খরচ করতে হয় ৪.৬৭ ডলার। বাংলাদেশের নাগরিকদের খরচ ৩.২৪ ডলার।
নেপালের নাগরিকদের খরচ ২.৭৫ ডলার। পাকিস্তানের নাগরিকদের খরচ ১.৩৯ ডলার। আমেরিকার নাগরিকদের খরচ ৪৯ ডলার। অস্ট্রেলিয়ার নাগরিকদের খরচ ২০.১ ডলার। দক্ষিণ আফ্রিকায় এই খরচ ১৫.৮ ডলার। ব্রিটেনে খরচ ১২.৫ ডলার।