whatsapp channel

Lifestyle: গরমকালে যে ১০টি ঘরোয়া টিপস আপনার সংসারে কাজে লাগবেই

গরমকালে এই কয়েকটি সহজ টিপস যদি মেনে চলুন। তাহলে দেখবেন আপনার জীবন কত ফুরফুরে হয়ে গেছে। সারাদিন রান্নাবান্না করে গরমে ঘেমে একেবারে নাস্তানাবুদ হয়ে যান। অনেকেই কিন্তু গরমকালে এই সহজ…

Avatar

HoopHaap Digital Media

গরমকালে এই কয়েকটি সহজ টিপস যদি মেনে চলুন। তাহলে দেখবেন আপনার জীবন কত ফুরফুরে হয়ে গেছে। সারাদিন রান্নাবান্না করে গরমে ঘেমে একেবারে নাস্তানাবুদ হয়ে যান। অনেকেই কিন্তু গরমকালে এই সহজ টিপসগুলো মেনে চললে জীবন কিন্তু অনেক সুন্দর হবে তাই আর দেরি না করে চটজলদি দেখে ফেলুন সহজ টিপস।

১) বিছানার চাদর যদি হালকা রঙের পাতেন, দেখবেন আপনার চোখ কত আরাম পাবে, সাদা, হলুদ, গোলাপি, আকাশী গরমকালে এইসব রঙের বিছানার চাদর পেতে ফেলুন।

২) বিছানার চাদরের পাশাপাশি পর্দার জন্য বাছুন হালকা রং, এক্ষেত্রে সাদা, হলুদ, গোলাপি, আকাশী রং বেছে নিতে পারেন।

৩) গরমের প্রতিটি দিন খাওয়াতে অল্প একটু করে লাউ সেদ্ধ খেতে পারেন। সকালবেলা ঘুম থেকে ওঠার পরে লাউয়ের রস, লেবুর রস সহকারে পান করুন এতে শরীর অনেক বেশি ঠান্ডা থাকবে।

৪) নুন, চিনির জল নয়, বরঞ্চ মিছরি ভেজানো জল পান করুন। এতে পেট ঠান্ডা থাকবে চিনি কিন্তু পেট গরম করে।

৫) গরমকালের রোজ দুপুর বেলা একবার ঘরে পাতা টক দই এবং তার সঙ্গে এক টেবিল চামচ আখের গুড় মিশিয়ে খেতে পারেন, এতে গরমের লু লাগা অনেকটা কমে যাবে।

৬) রোজ রাতে শুতে যাওয়ার সময় ঘরের কোনায় কোনায় কর্পূর ছড়িয়ে দিন, বিছানার চাদরের উপর ছড়িয়ে দিতে পারবেন। এতে ঘুম ভালো হবে এবং গরমে যে ঘরের ভেতরে একটা কষ্ট হয় বা বিছানার চাদর থেকে বিদঘুটে গন্ধ বেরোয়, তার হাত থেকে রেহাই পাবেন।

৭) দু লিটার জলের মধ্যে দুটি লেবুর রস ভালো করে মিশিয়ে নিন এরপর একটি স্প্রে বোতল এর মধ্যে দিয়ে রাতে শুতে যাওয়ার সময় ঘরের কোনায় কোনায় ছড়িয়ে দিন, সামান্য পরিমাণে বিছানার উপরেও স্প্রে করতে পারেন দেখবেন ঘরে কি সুন্দর গন্ধ বেরিয়েছে এবং তাড়াতাড়ি ঘুম পেয়ে যাবে।

৮) মাঝেমধ্যে গ্রিন টি এর সঙ্গে দু এক টুকরো বরফ মিশিয়ে খেতে পারেন অর্থাৎ ঠান্ডা চা, দেখবেন কত ভালো লাগবে।

৯) ১ লিটার কাঁচের পাত্রের মধ্যে দুটি লেবুর রস, দুটি শসা টুকরো করে কাটা এবং এক মুঠো পুদিনাপাতা দিয়ে দিতে হবে। এটি ফ্রিজের মধ্যে রেখে দিতে হবে অন্তত ১২ ঘন্টা। তারপরে এই জল খেতে হবে মাঝেমধ্যে। জল বদলে দিয়ে আবারো ফ্রিজে রেখে দিতে পারেন। পরে এর ভিতরে থাকা শসা খেয়ে নিতে পারেন।

১০) প্রতিদিন স্নানের পর ফটকিরি ব্যবহার করুন, ফটকিরি গায়ের গন্ধ দূর করতে সাহায্য করে। সারাদিন তরতাজা অনুভব করাবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media