whatsapp channel

Skin Care: ত্বক হবে দুধের মতো, বাড়িতে বানিয়ে মেখে ফেলুন অ্যালোভেরা ক্রিম

ফর্সা (Fairness) হতে আমরা সকলেই পছন্দ করি। ফর্সা হওয়ার জন্য আমরা কতই না নামি দামি ক্রিম ব্যাবহার করে থাকি। কত টাকা খরচ করি পার্লারে গিয়ে। যাদের রং ফর্সা, তারা আরো…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

ফর্সা (Fairness) হতে আমরা সকলেই পছন্দ করি। ফর্সা হওয়ার জন্য আমরা কতই না নামি দামি ক্রিম ব্যাবহার করে থাকি। কত টাকা খরচ করি পার্লারে গিয়ে। যাদের রং ফর্সা, তারা আরো ফর্সা হওয়ার জন্য এমন ধরনের বাজার চলতি ক্রিম ব্যবহার করে থাকেন। চটজলদি ফর্সা হতে বাড়িতেই ব্যবহার করতে পারেন। আমাদের অনেকের বাড়িতেই টবের মধ্যে অ্যালোভেরা গাছ লাগানো থাকে। অ্যালোভেরা গাছের একটি পাতা নিয়ে কেটে নিয়ে সেই কাটা অংশ জলের মধ্যে আধঘন্টা ডুবিয়ে রাখতে হবে। এরপরে ওই পাতা থেকে বিষাক্ত হলুদ পদার্থ বেরিয়ে যাওয়ার পর, পাতার দু ধার ছুরির সাহায্যে ভালো করে কেটে নিয়ে তারপর পাতার ভেতর থেকে এই জেল বার করে নিতে হবে। জেল দিয়ে আপনি সমস্ত ফেস প্যাকেই ব্যবহার করতে পারেন।

Advertisements

ফেসপ্যাক অ্যালোভেরা জেল (Aoevera Jel as a Facepack)- স্নানের আগে বেসন, দুধ এবং চালের গুঁড়ো, কফি পাউডার দিয়ে একটি ফেস প্যাক বানাতে হবে। এই ফেসপ্যাক এর মধ্যে ২ চামচ অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখের মধ্যে ঘষে ঘষে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিতে হবে। স্নান করার সময় ভালো করে ধুয়ে নিলেই ত্বক অনেক বেশি পরিষ্কার এবং ঝকঝকে হবে।

Advertisements

টোনার হিসেবে অ্যালোভেরা জেল ( Aloevera Jel as a Toner)- গোলাপ জলের মধ্যে অ্যালোভেরা জেল ভালো করে মিশিয়ে নিয়ে এর মধ্যে বেশ খানিকটা গ্রিনটি (Green tea) দিয়ে যদি আপনি রেখে দিতে পারেন। তাহলে অন্তত কিছু সময় অন্তর অন্তর এই মিশ্রণটি মুখের মধ্যে ভালো করে লাগিয়ে দিলেই পেয়ে যাবেন আপনি অসাধারণ টোনার।

Advertisements

নাইট ক্রিম হিসাবে অ্যালোভেরা জেল ( Aloevera Jel as Night Cream)- অ্যালোভেরা জেলকে আপনি নাইট ক্রিম হিসেবেও ব্যবহার করতে পারেন। দু’চামচ ভাত তার সঙ্গে এক চামচ চালের জল ভালো করে মিশিয়ে নিয়ে মিক্সিতে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্টটির সঙ্গে দু’চামচ অ্যালোভেরা জেল এবং দুটি ভিটামিন-ই ক্যাপসুল (Vitamin E capsule) ভালো করে মিশিয়ে নিয়ে এই মিশ্রণটি মুখের মধ্যে সারা রাত লাগিয়ে রেখে দিন।

Advertisements

ডে ক্রিম হিসাবে বানিয়ে ফেলুন অ্যালোভেরা জেল- এইভাবে অ্যালোভেরা জেলের প্রয়োগ যদি আপনি প্রতিদিন করতে পারেন, জেলের সাথে ভিটামিন ই মিশিয়ে নিয়ে ডে ক্রিম হিসাবে ব্যবহার করুন। তাহলে আপনার ত্বক অনেক বেশি সুন্দর এবং পরিষ্কার হয়ে উঠবে।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media