whatsapp channel

Viral: বয়স কোনো বাধা নয়, ঝড়ের গতিতে বান্ধবীকে নিয়ে সাইকেল চালাচ্ছেন বৃদ্ধা

বন্ধুত্ব এক অদ্ভুত সম্পর্ক। সুচিত্রা ভট্টাচার্য (Suchitra Bhattacharya)-র একটি লেখায় মেয়েদের বন্ধুত্ব প্রসঙ্গে এসে যায় বিচ্ছেদ। প্রকৃতপক্ষে, শৈশব থেকে বৃদ্ধ বয়স অবধি ছেলেদের বন্ধুত্ব অটুট থাকলেও সমাজের জাঁতাকলে পিষে যায়…

Avatar

Advertisements
Advertisements

বন্ধুত্ব এক অদ্ভুত সম্পর্ক। সুচিত্রা ভট্টাচার্য (Suchitra Bhattacharya)-র একটি লেখায় মেয়েদের বন্ধুত্ব প্রসঙ্গে এসে যায় বিচ্ছেদ। প্রকৃতপক্ষে, শৈশব থেকে বৃদ্ধ বয়স অবধি ছেলেদের বন্ধুত্ব অটুট থাকলেও সমাজের জাঁতাকলে পিষে যায় মেয়েদের বন্ধুত্ব। দুটি মেয়ে একে অপরের বেস্ট ফ্রেন্ড হলেও সংসারের দায়িত্ব কখন তাদের দূরে সরিয়ে নিয়ে চলে যায়। সাতপাকে বাঁধা পড়ে শ্বশুরবাড়ি, স্বামী, সন্তান সামলে একসময় কখন চুলে পাক ধরে। পড়ন্ত বেলায় নাতি-নাতনির কাঁথা পাল্টানোর পরেও অন্তত একবার মেয়েবেলায় ফিরে যেতে মন চায়। ছুটে যেতে ইচ্ছা করে সেই বান্ধবীর কাছে যার সাথে বিকালগুলো ছিল অনেক গোপন কথার সাক্ষী। প্রায় হঠাৎ করেই ভাইরাল হয়ে যাওয়া দুই বান্ধবীর কাহিনী আবারও যেন এই ছবিটাই এঁকে দিল।

Advertisements

না, তাঁরা আধুনিক কালের বান্ধবী নন। নিতান্তই আটপৌরে। বয়স হয়তো ষাট-সত্তর অথবা তারও বেশি। শাড়ি পরে, কোমরে আঁচল জড়িয়ে সাইকেল চালাচ্ছেন এক বান্ধবী। অপর জন বসে রয়েছেন সাইকেলের পিছনে ক্যারিয়ারে। তাঁরড়ও পরনে শাড়ি, চোখে চশমা, মুখে খুশির হাসি। ভিডিওর পিছনে থাকা ব্যক্তিকে পাত্তা না দিয়ে দিব্যি সাইকেল চালিয়ে এবড়ো-খেবড়ো রাস্তা পেরিয়ে তাঁরা চলে গেলেন গন্তব্যের দিকে। এই ভিডিওটি ফেসবুকে শেয়ার করে সুমাইয়া খাতুন (sumaiya Khatun) নামে এক নেটিজেন লিখেছেন, বৃদ্ধ হওয়ার পর তিনি ও তাঁর বান্ধবী।

Advertisements

ভিডিওটি ইতিমধ্যেই এক লক্ষের কাছাকাছি মানুষ দেখে ফেলেছেন। লাইক ও কমেন্টের বন্যা বইছে। প্রায় সকলেই ভাবছেন, তাঁদের জীবনে কি কখনও আসবে এই সন্ধিক্ষণ! একদল নেটিজেন আবার আলোচনা করছেন দুই বৃদ্ধার দুঃসাহস নিয়ে। কারণ এই বয়সে তাঁরা মেন রোডে সাইকেল চালাচ্ছেন।

Advertisements

আসলে খাঁটি বন্ধুত্ব কখনও দুঃসাহসীও হয় যা সঠিক সময়ে বন্ধুর স্বার্থেই প্রকাশিত হয়। কারণ বন্ধুত্বের সংজ্ঞাই যে আলাদা।

Advertisements

whatsapp logo
Advertisements