whatsapp channel

Recipe: বাড়িতেই বানিয়ে ফেলুন ছট পূজা স্পেশাল ঠেকুয়া, শিখে নিন মুখরোচক রেসিপি

বর্তমানে পশ্চিমবঙ্গেও ছট পুজো একটি অত্যন্ত জনপ্রিয় উৎসবে পরিণত হয়েছে। সূর্য দেবতাকে উদ্দেশ্য করে এই পুজো করা হয়। এই পুজো রয়েছে বিশেষ গুরুত্ব। বেদে সূর্য জগতের আত্মা বলা হয়েছে। তাইতো…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

বর্তমানে পশ্চিমবঙ্গেও ছট পুজো একটি অত্যন্ত জনপ্রিয় উৎসবে পরিণত হয়েছে। সূর্য দেবতাকে উদ্দেশ্য করে এই পুজো করা হয়। এই পুজো রয়েছে বিশেষ গুরুত্ব। বেদে সূর্য জগতের আত্মা বলা হয়েছে। তাইতো সূর্যকে উদ্দেশ্য করে পুজো করা হয় সূর্যর আলোয় অনেক রোগ ব্যাকটেরিয়া একেবারে নির্মূল হয়ে যায় তাই আমাদের প্রাণের উৎস হলো সূর্য। সূর্য শুভ প্রভাবে আমাদের স্বাস্থ্য ভালো থাকে। এই উৎসবের মূল উদ্দেশ্য হলো সরলতা, পবিত্রতা এবং প্রকৃতির প্রতি অনাবিল ভালোবাসা।

Advertisements

বৈজ্ঞানিক এবং জ্যোতিষীর দৃষ্টিকোণ থেকে এই উৎসবের কিন্তু বেশ গুরুত্বপূর্ণ তাৎপর্য আছে কার্তিক মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে এই পুজো করা হয়। এই সময় দক্ষিণ গোলার্ধের ওপরে সূর্যের প্রভাব বেশি থাকে। অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচতেই উৎসবের আয়োজন করা হয়, ছট পুজোর একটি অন্যতম আকর্ষণ হলেও ঠেকুয়া। কিন্তু আপনি কি জানেন বাড়িতেই খুব সহজে বানিয়ে নিতে পারেন অসাধারণ এই ঠেকুয়া।

Advertisements

দুর্গাপুজো, লক্ষ্মীপূজো এবং ভাইফোঁটার পর তবে পুজো কিন্তু এখনো শেষ হয়নি। এখনো রয়েছে ছট পুজো, জগদ্ধাত্রী পুজো চেয়ে বোঝা যায় ১২ মাসে ১৩ পার্বণ। কিন্তু ছটপুজো বাঙালিদের পুজো নয়, অবাঙালিদের পুজো। বাঙালি হয়েও ছট উপলক্ষে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন ঠেকুয়া। আমাদেরও Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে বানাবেন ঠেকুয়া।

Advertisements

উপকরণ –
২০০ গ্রাম ময়দা
২০ গ্রাম ঘি
আমন্ড, কাজু কুচি তিন টেবিল চামচ
২৫০ গ্রাম চিনি
এক কাপ সাদা তেল
কোরোনো নারকেল এক কাপ
মৌরি এক টেবিল চামচ

Advertisements

ঠেকুয়া তৈরি করার সহজ উপায় –

প্রথমে জলের মধ্যে চিনিকে ভালো করে গুলিয়ে নিতে হবে। এরপর ময়দা ঘি, আমন্ড, কাজু, চিনি কোরানো নারকেল, মৌরি দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। এরপর এর সঙ্গে আস্তে আস্তে চিনির জলকে খুব ভালো করে মেখে নিতে হবে। দেখতে হবে কোনভাবেই ময়দা যেন বেশি নরম বা বেশি শক্ত না হয়। এরপর ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে তাতে এই ছোট ছোট লেচি গুলোকে উপরে নকশা কেটে করে ভালো করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে অসাধারণ ঠেকুয়া।

Recipe: বাড়িতেই বানিয়ে ফেলুন ছট পূজা স্পেশাল ঠেকুয়া, শিখে নিন মুখরোচক রেসিপি

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক