whatsapp channel

রেস্টুরেন্ট স্টাইলে মাটন ঘি রোস্ট বানানোর সেরা রেসিপি

রবিবার মানেই মনটা কেমন মাটন মাটন করে। খাসির মাংসের দাম যতই বাড়ুক না কেন রবিবার হলেই মাংসের দোকানের সামনে লম্বা লাইন মনে করিয়ে দেয় বাঙালি খাদ্য রসিক। দাম যতই বাড়ুক…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই মনটা কেমন মাটন মাটন করে। খাসির মাংসের দাম যতই বাড়ুক না কেন রবিবার হলেই মাংসের দোকানের সামনে লম্বা লাইন মনে করিয়ে দেয় বাঙালি খাদ্য রসিক। দাম যতই বাড়ুক না কেন একটা দিন একটু পেট পুরে খেলে ক্ষতি কি। মুরগীর মাংসের দামও পাল্লা দিয়ে বাড়ছে। তাই একদিন মাটন খেলে খুব একটা ক্ষতি হয়না। বাড়িতেই বানিয়ে ফেলুন অতি সুস্বাদু ‘মাটন ঘি রোস্ট’।

উপকরণ
মাটন এক কিলো
সরষের তেল এক কাপ
ঘি এক কাপ
দারচিনি, লবঙ্গ, তেজপাতা, শুকনো লঙ্কা, জায়ফল, জয়িত্রী, স্টারনিস,
টক দই পাঁচশো গ্রাম
তিনটি পেঁয়াজ কুচি করা
দশ কোয়া রসুন
আদা বাটা দুই টেবিল চামচ
নুন, চিনি স্বাদমতো

প্রণালী: শুকনো লঙ্কা গুলিকে কিছুক্ষণ জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে। মাটন টক দই দিয়ে ভাল করে ম্যারিনেট করে রাখতে হবে। এরপর মিক্সির মধ্যে খানিকটা পেঁয়াজকুচি দারচিনি, লবঙ্গ, তেজপাতা, ভিজিয়ে রাখা শুকনো লঙ্কা, জায়ফল, জয়িত্রী, স্টারনিস, আদা, রসুন দিয়ে ভালো করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে পরিমাণমতো ঘি দিয়ে বাকি পেঁয়াজকুচি ভালো করে লাল লাল করে ভেজে নিতে হবে। এরপর ম্যারিনেট করা মাংস দিয়ে দিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিতে হবে। মিক্সির মধ্যে করা মিশ্রণটি দিয়ে দিতে হবে। ভালো করে কষিয়ে নিয়ে প্রেসার কুকারে সামান্য গরম জল দিয়ে বসিয়ে দিতে হবে। তিনটি সিটি হয়ে গেলে নামিয়ে ওপরে আর একটু সামান্য ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘মাটন ঘি রোস্ট’।

Avatar