whatsapp channel

সবজির ফেলে দেওয়া অংশ দিয়ে বানিয়ে ফেলুন অসাধারণ নিরামিষ রেসিপি

শীতকালে প্রচুর শাকসবজি পাওয়া যায়। ফুলকপি, বাঁধাকপি, মুলা, গাজর হরেক রকম সবজি। কিন্তু আমরা অনেক সময় সবজি থেকে অনেক কিছু অংশ ফেলে বাদ দিয়ে। যেমন কপির পাতা, মুলোর পাতা ইত্যাদি।…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকালে প্রচুর শাকসবজি পাওয়া যায়। ফুলকপি, বাঁধাকপি, মুলা, গাজর হরেক রকম সবজি। কিন্তু আমরা অনেক সময় সবজি থেকে অনেক কিছু অংশ ফেলে বাদ দিয়ে। যেমন কপির পাতা, মুলোর পাতা ইত্যাদি। কিন্তু আপনি কি জানেন এই ফেলে দেওয়া অংশগুলি দিয়ে খুব সুন্দর নিরামিষ তরকারি হতে পারে। শনিবার অনেকেই নিরামিষ আহার করেন। এই রেসিপিটি রুটি বা ভাত যে কোন কিছুর সঙ্গেই অনায়াসে চলে যাবে। চটজলদি বানিয়ে ফেলুন অতি সুস্বাদু ‘সরষে সবজি’।

Advertisements

উপকরণ:
মুলো শাক
ফুলকপির পাতা
বাঁধাকপি
পালংশাক
ধনেপাতা ডাঁটি
মিষ্টি কুমড়া
বেগুন
গাজর
গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা
টক দই
গোটা সরষে
সরষের তেল
কাঁচা লঙ্কা
ধনেপাতা কুচি
হলুদ গুঁড়ো
নুন, মিষ্টি স্বাদ মত

Advertisements

প্রণালী: সমস্ত সবজিকে ভালো করে কেটে ধুয়ে রাখতে হবে। এবার একটি প্রেসার কুকার এর মধ্যে সামান্য জল দিয়ে সমস্ত সবজি দিয়ে দিতে হবে। তার মধ্যে সরষে বাটা, হলুদ গুঁড়ো, নুন, চিনি স্বাদমতো দিয়ে প্রেসার কুকারের ঢাকা আটকে খানিক সেদ্ধ করে নিতে হবে। কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতার ফোড়ন দিয়ে টক দই দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হয়ে গেলে সরষে দিয়ে সেদ্ধ করা সবজি দিয়ে দিতে হবে। কড়াইতে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। নুন, চিনি দেখে নিতে হবে। বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করার পরে শুকনো শুকনো হয়ে গেলে উপরে ধনেপাতা কুচি এবং চিরে রাখা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘সরষে সবজি’।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media