Hoop Food

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য চটজলদি বানিয়ে ফেলুন অসাধারণ নিরামিষ বাঙালি শুক্তো

শনিবার মানেই অনেকে নিরামিষ আহার করেন। বাঙালির বাদে এই রেসিপিটি থাকবে না, তা হতেই পারে না বাড়িতে যদি অনেকেই আছেন যারা খুব একটা সবজি খেতে পছন্দ করেন না, তাদের জন্য চটপট বানিয়ে ফেলতে পারেন অসাধারণ রেসিপিটি। নিরামিষ যদি আহার করতে চান, তাহলে বাড়িতেই গরম গরম ভাতের সঙ্গে প্রথম পাতে চটজলদি বানিয়ে ফেলতে পারেন অসাধারণ নিরামিষতো তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় বানিয়ে ফেলুন অসাধারণ সুন্দর এই রেসিপিটি।

উপকরণ
আলু তিনটি টুকরো করে কাটা
বেগুন একটা টুকরো করে কাটা
উচ্ছে তিনটি টুকরো করে কাটা
পেঁপে একটা টুকরো করে কাটা
সজনে ডাঁটা টুকরো করে কাটা
রাঙা আলু দুটি টুকরো করে কাটা
বরবটি কুচি করে কাটা
মৌরি এক টেবিল চামচ
আদাবাটা দুই টেবিল চামচ
পোস্ত বাটা তিন টেবিল চামচ
সরষে বাটা এক টেবিল চামচ
বড়ি কয়েকটা
দুধ এক কাপ
রান্নার জন্য প্রয়োজন মতন সরষের তেল
নুন, চিনি স্বাদমতো

প্রণালী – সবজি গুলোকে একটু লম্বা লম্বা করে কেটে নিন। এরপর কড়াইতে শুকনো খোলায় রাধুনি, মেথি, মৌরি খুব ভালো করে নাড়াচাড়া করে মিক্সিতে গুঁড়ো করে নিন। এই গুঁড়া মশলাই আপনাকে ব্যবহার করতে হবে। এরপর পোস্ত আর সরষে বেটে নিন। তারপর কড়াইতে সরষের তেল গরম করুন, একে একে সমস্ত সবজিগুলোকে খুব ভালো করে ভেজে নিতে হবে।

এরপর কড়াইতে গরম করতে হবে ঘি তারপর ওর মধ্যে তেজপাতা, সরষে ফোঁড়ন দিন। এরপর একে একে আদা বাটা, পোস্ত বাটা দিয়ে খুব ভালো করে কষাতে হবে। তারপর এর মধ্যে উঠছে আর বেগুন বাদ দিয়ে সমস্ত সবজিকে দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে ভালো করে ভাজতে দিন।

ভালো করে ঢাকা দিয়ে ভালো করে ভেজে নিন। এরপর সবজি বেশ খানিকটা সিদ্ধ হয়ে গেলে বেগুন দিয়ে দিন তার মধ্যে দিয়ে দিতে হবে। সর্ষে আর পোস্ত বাটা এরপর মিক্সি ধুয়ে সামান্য জল দিয়ে দিন। যদি প্রয়োজন হয় উষ্ণ জল আর দুধ দিয়ে খুব ভালো করে নাড়াচাড়া করে ভেজে রাখা উচ্ছে, বড়ি দিয়ে দিন। এরপর গুঁড়ো মশলা দিয়ে ওপরে ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন বাঙালি স্বাদের ঘরোয়া শুক্তো।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক