whatsapp channel

শীতকালে তিনটি মজাদার ব্রেকফাস্ট রেসিপি রইল শিখে নিন

শীতকালীন সবজি দিয়ে কিংবা রোজকারের একঘেয়ে সবজি দিয়ে শীতকালে ব্রেকফাস্টে বানিয়ে ফেলতে পারেন চটজলদি তিনটি মজাদার রেসিপি। ১) পনির পরোটা-» উপকরণ: পনির ২০০ গ্রাম কালো জিরে আধ চামচ চিনি স্বাদমতো…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

শীতকালীন সবজি দিয়ে কিংবা রোজকারের একঘেয়ে সবজি দিয়ে শীতকালে ব্রেকফাস্টে বানিয়ে ফেলতে পারেন চটজলদি তিনটি মজাদার রেসিপি।

Advertisements

১) পনির পরোটা-»
উপকরণ:
পনির ২০০ গ্রাম
কালো জিরে আধ চামচ
চিনি স্বাদমতো
নুন স্বাদ মত
ঘি ১ কাপ
ময়দা ৩০০ গ্রাম

Advertisements

প্রণালী: একটি পাত্রের মধ্যে সামান্য ঘি গরম করে তাতে পনির কালোজিরে চিনি এবং নুন দিতে হবে। সামান্য জল দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রাখতে হবে। অন্য একটি পাত্রে ময়দা এবং ঘি মেখে নিতে হবে। লুচি বেলার মত বেলে তার মধ্যে পুর ভরে দিতে হবে। পুর ভরে নিয়ে আরেকবার সাবধানে বেলে নিয়ে কড়াইয়ে সাদা তেল গরম করে ভেজে নিলেই একেবারে তৈরি হয়ে যাবে ‘পনির পরোটা’।

Advertisements

২) ঝাল সুজি-»
উপকরণ:
সুজি ৩০০ গ্রাম
আলু তিনটি
পেঁয়াজ তিনটি
আদা কুচি এক চা চামচ
কাঁচালঙ্কা চারটি
এক চা-চামচ সরষে
শুকনো লঙ্কা দুটি
কারিপাতা দশটি
ধনেপাতা এক কাপ
স্বাদমতো নুন

Advertisements

প্রণালী: কড়াইতে সুজি দিয়ে প্রথমে হালকা ভেজে তুলে রাখতে হবে। এরপর কড়াইয়ের মধ্যে তেল দিয়ে সাদা তেল এবং ঘি দিয়ে গোটা সরষে কারিপাতা এবং শুকনো লঙ্কা ফোঁড়ন দিতে হবে। এরপর টুকরো করা আলু এবং টুকরো করা পেঁয়াজ, আদা, লংকা দিয়ে দিতে হবে। ভালো করে ভাজা ভাজা হয়ে গেলে ভেজে রাখা সুজি দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে টাকা দিয়ে রাখতে হয়। জল শুকিয়ে গেলে উপরে ধনেপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘ঝাল সুজি’।

৩) ফুলকপির সুপ-»
উপকরণ:
একটা গোটা ফুলকপি
এক কাপ পেঁয়াজ
এক কাপ গাজর
একটা বাঁধাকপি
এক কাপ বিনস
এক কাপ চিকেন স্টক প্রয়োজনমত
এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার
এক টেবিল চামচ মাখন পনির ১০০ গ্রাম
স্বাদমতো নুন, চিনি
এক টেবিল চামচ গোলমরিচ

প্রণালী: সমস্ত সবজি হাল্কা ভাপিয়ে নিতে হবে। এরমধ্যে উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে তারপরে নুন এবং গোলমরিচ দিতে হবে। তারপর মাখন দিয়ে দিতে হবে। এরপরে টুকরো করে কেটে রাখা পনির দিতে হবে যদি চান ইচ্ছা করলে টমেটো সস এক চামচ দিয়ে দিতে পারেন। পাউরুটি কিংবা হাতে গড়া রুটি সঙ্গে অথবা শুধু শুধুই খেয়ে নিতে পারেন ‘ফুলকপির সুপ’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media