whatsapp channel

SBI ব্যাঙ্ক ছাড়া বেসরকারিকরণের দিকে হাঁটছে এই দুই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, মত দিলেন অর্থনীতিবিদরা

একাধিক ব্যাঙ্কের বেসরকারিকরণ (Privatisation of Bank) হওয়ার খবর শোনা যাচ্ছে বেশ অনেক দিন ধরেই। বেসরকারিকরণের পথে হাঁটতে শুরু করেছে সরকার। দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণ হতে চলেছে খুব শীঘ্রই। বেশ কিছু সরকারি…

Avatar

Nirajana Nag

একাধিক ব্যাঙ্কের বেসরকারিকরণ (Privatisation of Bank) হওয়ার খবর শোনা যাচ্ছে বেশ অনেক দিন ধরেই। বেসরকারিকরণের পথে হাঁটতে শুরু করেছে সরকার। দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণ হতে চলেছে খুব শীঘ্রই। বেশ কিছু সরকারি সংস্থাও বেসরকারি হাতে তুলে দেওয়া হচ্ছে। এর মধ্যেই জানা গিয়েছে, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ছাড়া আর সব রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিরই বেসরকারিকরণ হয়ে যাবে। দুই বিশিষ্ট অর্থনীতিবিদদের মতে, এসবিআই ছাড়া আর সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিরই বেসরকারিকরণ হওয়া উচিত।

নীতি আয়োগের প্রাক্তন ভাইস চেয়ারম্যান তথা কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অরবিন্দ পানাগারিয়া এবং এনসিএইআর-এর ডিরেক্টর জেনারেল তথা কাউন্সিলের সদস্য পুনম গুপ্তা এ বিষয়ে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রীকে। একটি নীতি পত্রে তাঁরা বলেছেন, সকলের স্বার্থেই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ হওয়া জরুরি। প্রাইভেট সেক্টরে আরো বেশি ব্যাঙ্ক চলে যাবে, এতে সম্পূর্ণ প্রক্রিয়া, নিয়মকানুন সঠিক ভাবে চালানোর জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার উপরে চাপ পড়তে পারে।

জানা যাচ্ছে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসীজ ব্যাঙ্ক এই দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককে বেসরকারিকরণ করার কথা ভাবা হচ্ছে। এই দুই ব্যাঙ্ককে বেসরকারিকরণ এর সম্ভাব্য তালিকায় শর্টলিস্ট করা হয়েছে বলে জানা যাচ্ছে।

এর অর্থ হল, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসীজ এই দুটি ব্যাঙ্কের বেসরকারিকরণ হতে পারে। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির বেসরকারিকরণ এর ক্ষেত্রে দুই অর্থনীতিবিদ সম্পূর্ণ সমর্থন জানিয়েছেন। রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের বেসরকারিকরণ হোক, সেটাই চাইছেন অর্থনীতি বিদরা। এবার সরকারের তরফে কী সিদ্ধান্ত নেওয়া হয় সেটাই দেখার।

Avatar

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই