whatsapp channel

এই পাখি দেখলেই জীবনে নেমে আসে অশুভের ছায়া! তালিকায় অত্যন্ত পরিচিত এক পাখিও

দৈনন্দিন জীবনে এমন অনেক কিছুই মানুষের সঙ্গে ঘটে তা আপাত দৃষ্টিতে অত্যন্ত সাধারণ হলেও এর সঙ্গেও জড়িয়ে রয়েছে শুভ অশুভর কনসেপ্ট। বিশেষত কিছু এমন পাখি (Bird) রয়েছে যেগুলির সঙ্গে শুভ…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

দৈনন্দিন জীবনে এমন অনেক কিছুই মানুষের সঙ্গে ঘটে তা আপাত দৃষ্টিতে অত্যন্ত সাধারণ হলেও এর সঙ্গেও জড়িয়ে রয়েছে শুভ অশুভর কনসেপ্ট। বিশেষত কিছু এমন পাখি (Bird) রয়েছে যেগুলির সঙ্গে শুভ অশুভ যোগ রয়েছে। যেমন অনেকেই মনে করেন, একটি শালিখা দেখা মানে দিন খারাপ যাবে। কিন্তু সেখানে জোড়ায় বা তার বেশি শালিখ দেখলে সমস্যা নেই। নেহাত কুসংস্কার হলেও অনেকেই এমনটা করে থাকেন। আর জেনে অবাক হবেন, শুধু ভারতেই কিন্তু এটা হয়নি।

Advertisements

তথাকথিত উন্নত দেশ ব্রিটেন। সেখানেও রয়েছে কুসংস্কারের কালো ছায়া। পাখি নিয়ে সে দেশেও রয়েছে শুভ অশুভের ভেদাভেদ। শালিখের বদলে সেখানে নামটা হল ম্যাগপাই পাখি। একটি ম্যাগপাই পাখি দেখলে দিন খারাপ যাবে, এমনটাই মনে করেন ব্রিটিশরা। দুটি ম্যাগপাই পাখি দেখলে তবে নিশ্চিন্দি। কিন্তু দুর্ভাগ্যবশত একটি ম্যাগপাই পাখি দেখে ফেললে তারও রয়েছে প্রতিকার। সেক্ষেত্রে ওই একটি পাখিরই কুশল জিজ্ঞাসা করতে হবে। তা করাও হয়। অশুভকে ঠেকাতে রাস্তায় দাঁড়িয়েই পাখির কুশল জিজ্ঞাসা করে থাকেন ব্রিটিশরা।

Advertisements

এই পাখি দেখলেই জীবনে নেমে আসে অশুভের ছায়া! তালিকায় অত্যন্ত পরিচিত এক পাখিও

Advertisements

দেশ বা মানুষ উন্নত হোক বা অনুন্নত, কুসংস্কারের ছায়া রয়েছে সর্বত্র। জীবনে অশুভের ছায়া দূরে রাখতে যতটা করা সম্ভব ততটাই করেন তাঁরা। দেশটা ঝাঁ চকচকে ব্রিটেন হোক বা ভারত, কুসংস্কার রয়েছে সর্বত্রই। কোথাও কম কোথাও আবার বেশি। এমনকি পাখি নিয়েও যে এমন বিশ্বাস রয়েছে মানুষের সেটাই অবাক করার মতো ব্যাপার। এই শতাব্দীতে এসেও মানুষের মন থেকে কুসংস্কার সম্পূর্ণ ভাবে দূর করা যায়নি।

Advertisements

ব্রিটেনে ম্যাগপাই পাখি নিয়ে এমন কুসংস্কারের কথা অনেকেই জানেন না। তাই অন্য দেশ থেকে সে দেশে হঠাৎ করে গেলে এমন কাণ্ড দেখে চমকে ওটাই স্বাভাবিক। তবে শুধু ব্রিটেন নয়, আরো অনেক দেশেই এমন কুসংস্কার রয়েছে। শালিখ পাখি কোথাও হয়ে যায় ম্যাগপাই পাখি কিংবা অন্য কোথাও অন্য কিছু। যদিও সকলেই যে এসব কুসংস্কারে বিশ্বাস করেন এমনটা নয়।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই