Hoop Life

Kitchen Tips: এই জিনিস দিয়ে মুছুন রান্নাঘরের এক্সহস্ট ফ্যান, ম্যাজিকের মতো উবে যাবে দাগ

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম পরিষ্কার রাখা। আর এই দ্বিতীয় সমস্যাটি নিয়ে প্রায়ই চিন্তিত থাকেন বাড়ির মহিলারা।

রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ জিনিস হল এক্সহস্ট ফ্যান। এই ফ্যান খুব তাড়াতাড়ি নোংরা হয়ে যায়। বিশেষ করে এই ফ্যানের ব্লেডে তেলচিট লেগে থাকে, যা কালো দাগ হয়। অনেকের তো আবার এই দাগ তুলতেই ছুটে যায় কালঘাম। তবে এক্ষেত্রে কিছু ঘরোয়া টোটকা দারুন কাজে লাগতে পারে। একনজরে দেখে নিন সেইসব টোটকা। তবে সব টোটকা উপস্থাপন করার আগে অবশ্যই ফ্যানের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে নিতে হবে। নাহলে ঝুঁকি থাকে শক খাওয়ার।

● বেকিং সোডা: রান্নাঘরে বেকিং সোডা হল একটি খুবই সাধারণ জিনিস। নানা খাবার তৈরি হয় এই বেকিং সোডা দিয়ে। ফ্যানের ব্লেড থেকে নোংরা দাগ তুলতেও সিদ্ধহস্ত এই বেকিং সোডা। এর জন্য প্রথমে বেকিং সোডা ও জল দিয়ে মিশ্রণ করে সেটি দিয়ে ফ্যানের ব্লেড মুছলে দাগ উঠে যাবে।

● পাতিলেবু: যেভাবে জামাকাপড়ের কঠিন দাগ তুলতে ব্যবহার করা হয় পাতিলেবুর, তেমনভাবে ফ্যানে জমা নোংরা তুলতেও পাতিলেবুর রস একটি দুর্দান্ত বিকল্প হতে পারে। এক্ষেত্রেও পদ্ধতি অনেকটা একইরকম। জলের মধ্যে লেবুর রস দিয়ে মিশ্রণ তৈরি করে তা দিয়ে ব্লেড মুছে দিতে হবে। এতে দাগ দূর হবে।

● ভিনিগার: বিভিন্ন খাবার সংরক্ষিত রাখতে ভিনিগার দরকার পড়ে। তবে এই ভিনিগার কিন্তু ফ্যানের কঠিন দাগ তুলতেও ব্যবহার করা যেতে পারে। এর জন্য ভিনিগার ও জল দিয়ে একটি মিশ্রণ বানিয়ে তা দিয়ে ব্লেড মুছে নিলেই দূর হবে দাগ।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা। Hoophaap এইসব উপায়ের সম্পূর্ন ফলাফলের দাবি করে না।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা