Hoop Life

Hair Loss: শীতে চুল ওঠা নিয়ে বাড়তি টেনশন! পেঁয়াজের খোসা দিয়ে বানিয়ে ফেলুন টোনার, মিলবে সুফল

সামনের মানুষটির কাছে আকর্ষণীয় হয়ে উঠতে কেই না চায়! সে পুরুষ হোক বা নারী, নিজের প্রতি যত্নশীল আজ সকলেই। রাস্তাঘাটে দশজনের একজন হওয়ার ইঁদুর দৌড়ে আজ সবাই দৌড়াচ্ছে। আজকাল শুধু মহিলারা নয়, সৌন্দর্য রক্ষায় তৎপর পুরুষরাও। চুল থেকে ত্বক, সবকিছুর প্রতি যত্নশীল ছেলেরাও। কিন্তু এই যত্নের পথে বাধা হয়ে দাঁড়িয়েছে শীতকাল। শীতকালে যেমন রুক্ষ্ম হয়ে যায় ত্বক, তেমনই আবার চুলেও দেখা দেয় নানা সমস্যা। খুশকির সমস্যায় যেমন ভোগেন অনেকে, তেমনই আবার চুল পড়ার (Hair Loss) সমস্যা অনেককেই বিব্রত করে।

আজকাল চুল পড়া যেন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে পুরুষদের কাছে। আজকাল সব জায়গাতেই অনেক মানুষের মাথায় টাক দেখা যায়। এমনকি এটি এখন কোনো বয়স মানে না। আজকাল কম বয়সী পুরুষদের মধ্যেও চুল পড়ে টাক হয়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে। তবে একটি ঘরোয়া উপায়ে এই সমস্যার সমাধান সম্ভব। বলা যায়, আমাদের রান্নাঘর থেকে ডাস্টবিনে ফেলে দেওয়া জিনিস দিয়েই এই বড় সমস্যা থেকে মুক্তি মিলবে অনায়াসে। আর সেই জিনিসটি হল পেঁয়াজের খোসা। সেই ঘরোয়া টোটকা নিয়েই আলোচনা করা হল এই নিবন্ধে।

চুল পড়া রোধ করতে এবং নতুন চুল গজাতে ব্যাপক সাহায্য করে পেঁয়াজ। তবে শুধুমাত্র পেঁয়াজ নয়, পেঁয়াজের খোসা দিয়েও ও কাজটি করা যেতে পারে। খুব সহজ পদ্ধতিতে পেঁয়াজের খোসার টোনার বানিয়ে নিয়ে তা সঠিকভাবে ব্যবহার করলেই মিলবে সুফল। কারণ, গবেষণায় দেখা গেছে যে পেঁয়াজের খোসায় রয়েছে ভিটামিন-এ, ভিটামিন-সি, ভিটামিন-ই, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লামেটরি সহ নানা ভিটামিন ও খনিজ উপাদান। আর এই সবকটি আমাদের চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণেই পেঁয়াজের খোসা থেকেই মুক্তি মিলতে পারে এই বড় সমস্যার।

পেঁয়াজের টোনার বানানো খুবই সহজ। এর জন্য এক গ্লাস জল নিয়ে তাতে অন্তত দুটি বড় সাইজের পেঁয়াজের খোসা ও ফেলে দেওয়া অংশ নিয়ে সেটিকে একটি পাত্রে রাখুন। এবার সেই পাত্রটি ওভেনে বসিয়ে নিন। এর সঙ্গে চারটি কারি পাতা দিয়ে দিতে পারেন। এবার এই মিশ্রনটিকে অন্তত ১৫ মিনিট ফুটিয়ে নিন ভালোভাবে। তারপর মিশ্রনটিকে ঠান্ডা করে ছেঁকে নিলেই তৈরি হবে টোনার। এবার এই টোনার ভালোভাবে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। প্রতিদিন সম্ভব না হলে সপ্তাহে অন্তত একবার করুন। একমাসের মধ্যে উপকার আপনার নিজের চোখে পড়বে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যভিত্তিক। বাস্তবে যেকোনো সমস্যায় আগে বিশেষজ্ঞর পরামর্শ নিন।

Related Articles