whatsapp channel

এক পয়সাও খরচ না করে গাছের জন্য বাড়িতেই তৈরি করুন জৈব সার

আপনার কি ছাদ বাগানের সখ? আপনার বাগানের মধ্যে রয়েছে অনেক গাছপালা? কিন্তু আপনি কোনরকম রাসায়নিক সার ব্যবহার করতে চান না। চিন্তা নেই বাড়িতে থাকা রান্নাঘরের ফেলে দেওয়ার সবজির খোসা এবং…

Avatar

HoopHaap Digital Media

আপনার কি ছাদ বাগানের সখ? আপনার বাগানের মধ্যে রয়েছে অনেক গাছপালা? কিন্তু আপনি কোনরকম রাসায়নিক সার ব্যবহার করতে চান না। চিন্তা নেই বাড়িতে থাকা রান্নাঘরের ফেলে দেওয়ার সবজির খোসা এবং নানান রকমের জিনিস দিয়ে আপনি বাড়িতেই তৈরি করতে পারেন সুন্দর জৈব সার।

তবে কতগুলি পদ্ধতি অবলম্বন করতে হবে। আপনার প্রতিদিনের রান্নাঘরের ফেলে দেওয়া জিনিস গুলো কে একটি মাটির পাত্রের মধ্যে রাখতে হবে। তবে শুধু মাটির পাত্রে রাখলেই হবে না এর সঙ্গে স্তরে স্তরে দিয়ে দিতে হবে মাটি। মাটি না থাকলে এই সবজি গুলির সহজে পচবে না।

সবজির খোসার মধ্যে যেগুলি দেবেন সেগুলি হল কলার খোসা, পেঁয়াজের খোসা, ডিমের খোসা, কমলালেবুর খোসা এছাড়া অন্যান্য জিনিস। তবে লঙ্কা না দেওয়াই ভালো কারণ লঙ্কা পচতে একটু সময় লাগে। একটি মাটির পাত্রের মধ্যে প্রথমে কিছু বাগানের আগাছা বা শুকনো পাতা দিয়ে একটি বেড তৈরি করতে হবে। তারপরে সবজির খোসা এবং মাটি দিয়ে দিতে হবে এইভাবে স্তরে স্তরে জমাতে হবে।

তবে কখনই রান্না করা তেল-মশলা খাবার দেবেন না। শুকনো ভাত দিতে পারেন। তাড়াতাড়ি পৌঁছানোর জন্য অনেকে টক দই দেয়। আপনি এটাও ব্যবহার করতে পারেন। মোটামুটি ৩০ দিন পাত্রের উপরে চাপা দিয়ে রেখে দিতে হবে। তাহলে একেবারে তৈরি হয়ে যাবে আপনার বাড়িতে বানানো জৈব সার। এবার একটি বালি চালার চালুনি দিয়ে ভালো করে চেলে নিতে হবে। কলার খোসা পচতে একটু সময় লাগে। তাই যেগুলি পচেনি সেগুলিকে আলাদা করে আবার পরের বারের জন্য পচতে দিন।

এইভাবে খুব কম সময়ের মধ্যে এক পয়সাও খরচ না করে আপনি বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন জৈব সার। তবে এই সারের মধ্যে আছে অসাধারণ পুষ্টিগুণ। তাই সপ্তাহে একদিন সমস্ত গাছের গোড়ায় এক মুঠো করে দিয়ে দিন। এর বেশি দেওয়ার দরকার নেই।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media