whatsapp channel

Vaastu Tips: বাড়িতে এই দিকে মুখ করে ভুলেও রাখবেন না আলমারি, জলের মতো খরচ হবে টাকা

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারতের প্রাচীন একটি শাস্ত্র হল বাস্তুশাস্ত্র। বহু শতাব্দী ধরে এই শাস্ত্র আমাদের বসতবাড়ি সাজানো গোছানোর বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও আরো ভিবিন্ন জিনিসের প্রভাব নিয়ে আলোচনা হয়ে থাকে বাস্তুশাস্ত্রে।

গৃহসজ্জায় আমরা নানা জিনিস ব্যাবহার করে থাকি। কেউ যেমন দেওয়ালে ছবি দিয়ে ঘর সাজিয়ে তোলেন, কেউ আবার ঘর সাজাতে ভালোবাসেন নানা শো-পিস দিয়ে। এসবের পাশাপাশি আসবাবপত্র তো হল কোনো বাড়ির প্রধান বস্তু। তবে বাস্তুশাস্ত্র মতে ঘর সাজালে ঘরের মধ্যে সদা বিরাজ করে সুখ ও শান্তি, এমনটাই মনে করেন অনেকেই। এদিকে প্রাচীন এই শাস্ত্রে গৃহসজ্জার নিখুঁত নিয়মাবলী বর্ণিত রয়েছে। বাস্তুশাস্ত্র মতে গৃহসজ্জার বেশ কয়েকটি বিশেষ উপাদান রয়েছে। যেগুলির ফল কিন্তু হয় সুদূরপ্রসারী।

এবার বাস্তুশাস্ত্র মতে ঘরের সব আসবাবপত্র রাখাটাও ভীষণভাবে জরুরি আমাদের ঘরের সমৃদ্ধির জন্য। এক্ষেত্রে আলমারি হল আমাদের ঘরের সবথেকে গুরুত্বপূর্ণ আসবাবপত্রের মধ্যে একটি। আলমারি নানা কাজে ব্যবহার করা হয়। আলমারি যেমন জামাকাপড় রাখতে ব্যবহার হয়, তেমনই আবার আলমারিতে নানারকম কাগজপত্র, গয়না, টাকাপয়সা- সবই রাখার কাজে ব্যবহার হয়ে থাকে। তবে মনে রাখা উচিত যে আলমারি কিন্তু সঠিক উপায়ে না রাখলেই আসতে পারে নানা সমস্যা।

বাস্তুশাস্ত্র মতে, আলমারি বেডরুমে রাখা হলেও খেয়াল রাখতে হবে যেন না বিছানার ছায়া আলমারিতে পড়ে। অর্থাৎ বিছানার পাশে কিংবা বিছানার সামনে আলমারি রাখা উচিত নয়। পাশাপাশি, আলমারির দরজা সবসময় উত্তর মুখে রাখব উচিত। কারণ বাস্তু মতে, উত্তর দিক হল কুবেরের দিক। এদিকে কুবের হলেন ধনসম্পদের দেবতা। তাই উত্তরমুখী আলমারি রাখা হলে বাড়িতে সুখ ও সমৃদ্ধি বিরাজ করবে সর্বদা।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লেখা। বাস্তব জীবনে এর প্রভাব ব্যক্তিবিশেষে আলাদা হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা