Hoop FitnessHoop Life

Fuchka: আলুর পুর-টক জলে নয়, ফুচকার পাপড়িতেই লুকিয়ে আসল বিপদ!

প্রিয় স্ট্রিট ফুড (Street Food) কী? এই প্রশ্নটা করলে অনেকেই উত্তর দেবেন, ফুচকা। মুচমুচে ফুচকার মধ্যে চটপটা আলুর পুর ভরে, টক জল দিয়ে মুখে পুরলেই যেন স্বর্গসুখ! কোথাও ফুচকা (Fuchka), কোথাও পানিপুরি, কোথাও পানি কে পাতাসে, কোথাও আবার গুপচুপ, একই খাবারের ভিন্ন ভিন্ন নাম ভিন্ন ভিন্ন রাজ্যে। কিন্তু সর্বত্রই জনপ্রিয়তা একই রকম। যেকোনো সময়ই ফুচকা খাওয়া যায়। কম টাকায় পেট ভরার মতোই খাবার ফুচকা। তবে যতই সুস্বাদু হোক না কেন, খুব একটা স্বাস্থ্যকর নয় এই খাবার। অজান্তেই শরীরের বড় ক্ষতি হয়ে যাচ্ছে ফুচকা খেয়ে।

ফুচকা খাওয়া অস্বাস্থ্যকর তা প্রায় সকলেই জানেন। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাব রয়েছে স্পষ্ট। তবে যদি ভেবে থাকেন, ফুচকার আলুর পুর বা টক জলে সমস্যা রয়েছে তাহলে ভুল করছেন। ফুচকার পাপড়িটাই অস্বাস্থ্যকর। শুকনো লঙ্কার ঝাল দেওয়া আলুর পুর কিংবা টক জলের তুলনায় ফুচকার পাপড়িতেই লুকিয়ে রয়েছে বিপদ। কী সমস্যা হতে পারে ফুচকার পাপড়িতে?

আসলে ফুচকার পাপড়ি ভাজা হয় তেলে। এতে ক্যালোরির পরিমাণ যেমন বেশি, তেমনি কার্বোহাইড্রেটের মাত্রাও বেশি থাকে। এর ফলে ওজনও বেড়ে যায় দ্রুত। সেই সঙ্গে বাড়ে স্বাস্থ্যের নানান ঝুঁকিও। অতিরিক্ত তেলে ভাজা ফুচকা খেলে বাড়তে পারে কোলেস্টেরলের মাত্রাও। ফুচকা যে তেলে ভাজা হয় তা বহু দিন ধরে ব্যবহৃত হয়। ফলে বেড়ে যায় ট্রান্স ফ্যাট। আর এই তেলে ভাজা ফুচকা খেলে হার্টের সমস্যাও তৈরি হতে পারে।

শুধু তাই নয়। ফুচকা বানানো হয় খুবই অপরিষ্কার জায়গায়। ফুচকার স্টলও বেশিরভাগ দেখা যায় রাস্তার ধারেই। ধুলো ময়লার মধ্যে ফুচকা খেলে বেশিরভাগ সময়ই হতে পারে পেটের সমস্যা, যা কখনো বাড়াবাড়ি আকার নিতে পারে। যে টক জল দিয়ে ফুচকা খাওয়া হয় তাতে বেশিরভাগ সময়ই নুনের পরিমাণ বেশি থাকে। দীর্ঘদিন ধরে ফুচকার সঙ্গে এই জল খাওয়ার ফলে রক্তচাপ বৃদ্ধি পেতে পারে। তাই কম পরিমাণে নিয়ন্ত্রণ রেখে খাওয়াই ভালো।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles