whatsapp channel

Health Tips: খালি পেটে ফল খাচ্ছেন? সময় থাকতে আটকান শরীরের বড়সড় ক্ষতি

'খালি পেটে জল আর ভরা পেটে ফল', এই বহুল প্রচলিত কথাটা সকলেই শুনেছেন নিশ্চয়ই। মা ঠাকুমারা কথায় কথায় বলে থাকেন, খালি পেটে ফল (Fruit) খাওয়া একেবারেই উচিত নয়। বরং ভরপেট…

Nirajana Nag

Nirajana Nag

‘খালি পেটে জল আর ভরা পেটে ফল’, এই বহুল প্রচলিত কথাটা সকলেই শুনেছেন নিশ্চয়ই। মা ঠাকুমারা কথায় কথায় বলে থাকেন, খালি পেটে ফল (Fruit) খাওয়া একেবারেই উচিত নয়। বরং ভরপেট খাওয়া দাওয়ার পর, বিশেষ করে দুপুরে মধ্যাহ্নভোজের পর ফল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। অবশ্য এখন অনেকেই ব্রেকফাস্টেও (Breakfast) ফল খেয়ে থাকেন। কিন্তু খালি পেটে ফল খাওয়া কি সত্যিই অনুচিত? কী হয় খালি পেটে ফল খেলে?

প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্র মতে, খালি পেটে ফল খাওয়া সত্যিই উচিত নয়। সকাল ৬ টা থেকে ১০ টা পর্যন্ত খালি পেটে ফল খাওয়া অনুচিত। তবে এর পেছনে রয়েছে যুক্তিসম্মত ব্যাখ্যা। আসলে সকালে শরীরের পরিপাকতন্ত্র খুব ধীরে কাজ করে। তাই খালি পেটে ফল খেলে হজমের সমস্যা হতে পারে। সেই কারণে ব্রেকফাস্টে খালি পেটে ফল খেতে বারণ করা হয়। বিশেষজ্ঞদের মতে প্রাতরাশে এমন খাবার খাওয়া উচিত যা হবে গরম এবং সহজে পরিপাক যোগ্য যা সহজে হজম করা যায়।

Health Tips: খালি পেটে ফল খাচ্ছেন? সময় থাকতে আটকান শরীরের বড়সড় ক্ষতি

ফল আরো অন্যান্য জিনিসের সঙ্গে মিশে গিয়ে শরীরে ক্ষতিকর টক্সিন উৎপন্ন করে। এর ফলে বিপাক ক্রিয়া ধীর হয়ে যায়। ব্রেকফাস্টে খালি পেটে ফল না খাওয়ার আরো কারণ রয়েছে। বলা হয়, সকালে ফল খেলে সহজে ঠাণ্ডা লাগার মতো সমস্যাতেও পড়তে হয়। তাহলে কী খাওয়া উচিত ব্রেকফাস্টে? আয়ুর্বেদ বিশেষজ্ঞরা বলেন, খিচুড়ি, ওটস, ডালিয়া, পরিজ এর মতো সহজপাচ্য খাবার খাওয়া উচিত সকালের প্রথম খাবারে।

এখন অনেক নামীদামী হোটেল, রেস্তোরাঁর বুফের মেনুতেও প্রাতরাশে ফল রাখা হয়। তবে নিতান্তই যদি প্রাতরাশে ফল খেতে হয় বা, ফল খাওয়ার ইচ্ছা হয় তবে মেনু তে ড্রাই ফ্রুটস রাখা যেতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই