whatsapp channel

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ আগামীকাল, ভুলেও যে কাজগুলি গ্রহণের সময় করবেন না

২০২১ সালের প্রথম সূর্য গ্রহন ঘটতে চলেছে কাল অর্থাৎ ১০ ই জুন। প্রথম চন্দ্রগ্রহণ এর পরে ঠিক ১৪ দিনের মাথায় হচ্ছে সূর্য গ্রহণ। তবে বিশেষজ্ঞরা বলছেন মাত্র ১৪ দিনের মাথায়…

Avatar

HoopHaap Digital Media

২০২১ সালের প্রথম সূর্য গ্রহন ঘটতে চলেছে কাল অর্থাৎ ১০ ই জুন। প্রথম চন্দ্রগ্রহণ এর পরে ঠিক ১৪ দিনের মাথায় হচ্ছে সূর্য গ্রহণ। তবে বিশেষজ্ঞরা বলছেন মাত্র ১৪ দিনের মাথায় এই দুর্ঘটনা ঘটার ফলে করোনাকালেও এক বিশেষ প্রভাব পড়তে চলেছে মানুষের জীবনে।

সূর্য গ্রহনের সময়
২০২১ সালের ১০ ই জুন ভারতীয় সময় ১.৪২ এ সূর্য গ্রহণ শুরু হবে। গ্রহণের চরম সময় থাকবে বিকেল ৪.১১ মিনিটে। শেষ হবে ৬.৪২ মিনিট।

কোথা থেকে দেখা যাবে সূর্যগ্রহণ
রাশিয়া, গ্রীনল্যান্ড, উত্তর কানাডা, এশিয়া থেকে দেখা যাবে এই গ্রহণ। এছাড়াও উত্তর আমেরিকার অনেক জায়গা থেকেই এই গ্রহণ দেখতে পাবেন বাসিন্দারা। তবে ভারতীয় সময় অনুযায়ী ভারত থেকেও দেখা যেতে পারেন বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। গ্রহণের সময় দেখা যাবে রিং অফ ফায়ার তবে এই রিং অফ ফায়ার একমাত্র দেখা যাবে গ্রীনল্যান্ড থেকে। তাছাড়া সাইবেরিয়া এবং উত্তর মেরু থেকেও দেখা যেতে পারে আগুনের বলয়।

ভারতের সব জায়গা থেকে সূর্যগ্রহণ দেখা যাবে না। তবে অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু কিছু জায়গা থেকে এই সূর্যগ্রহণ প্রত্যক্ষ করতে পারবেন বাসিন্দারা। অরুণাচল প্রদেশের দিবাং অভয়ারণ্যের অঞ্চল থেকে দেখা যেতে পারে সূর্য গ্রহণ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, পরবর্তী সূর্যগ্রহণ ৪ঠা ডিসেম্বর। সেটা হবে পূর্ণগ্রাস গ্রহণ। এটি দেখা যাবে ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর পশ্চিম, আফ্রিকা, উত্তর আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর, উত্তর মেরু অঞ্চলে।

গ্রহণের সময় মেনে চলতে হবে কিছু সতর্কতা

গ্রহণ চলাকালীন কিছু না খাওয়াই ভালো।

গ্রহণের আগে তৈরি করা খাবার কখনোই গ্রহণের পরে খাবেন না।

গ্রহণের সময় দরজা জানালা বন্ধ করে রাখতে হয়।

এইসময় ছুরি-কাঁচি ধারালো অস্ত্র হাতে ধরা উচিত নয়।

গ্রহণ শেষ হওয়ার পরে স্নান করতে হয়।

তবে সবকিছুই শরীরের ওপরে নির্ভর করে। আপনি যদি অতক্ষণ উপোস করে না থাকতে পারেন তাহলে অবশ্যই কিছু খাবেন। অনেক সময় গর্ভবতী মহিলাদের এই পুরো গ্রহণ চলাকালীন জল খাওয়া বারণ করা থাকে। কিন্তু যদি সেটা না সম্ভব হয় তাহলে অবশ্যই জল পান করা উচিত। তাই এটি কোন কুসংস্কার হিসাবে নয়, যদি মানতে চান তাহলে বৈজ্ঞানিক ভিত্তিতে মেনে চলতে পারেন।

২০২১ সালের প্রথম সূর্যগ্রহণ আগামীকাল, ভুলেও যে কাজগুলি গ্রহণের সময় করবেন না

Avatar