whatsapp channel

Hair Care Tips: চুল পড়ার সমস্যায় জেরবার! পুজোর আগে পাতে রাখুন এই তিনটি খাবার

পুজো আসতে আর কটা বাকি। নতুন নতুন জামা কাপড় কিনছেন, নানান রকম ভাবে নিজেকে সাজানোর চেষ্টা করছেন। কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে আপনার মন একেবারে হতাশ হয়ে যাচ্ছে। মাথার চুল ক্রমশ…

Avatar

পুজো আসতে আর কটা বাকি। নতুন নতুন জামা কাপড় কিনছেন, নানান রকম ভাবে নিজেকে সাজানোর চেষ্টা করছেন। কিন্তু আয়নার সামনে দাঁড়িয়ে আপনার মন একেবারে হতাশ হয়ে যাচ্ছে। মাথার চুল ক্রমশ উঠে মাথায় একেবারে টাক পড়ে যাচ্ছে, কিভাবে কি করবেন কিচ্ছু বুঝতে পারছেন না, বাজার থেকে প্রচুর ব্র্যান্ডেড কোম্পানির হেয়ার অয়েল, শ্যাম্পু, হেয়ার প্যাক কিনে নানান রকম ব্যবহার করেছেন, কিছুতেই কিছু কাজ হচ্ছে না। পাতে রাখুন এই তিনটি খাবার, পুজোর আগে চুল দেখবেন কত সুন্দর হয়ে গেছে।

তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে নিন কি এমন তিনটি খাবার যা খেলে আপনার চুল ঘন কালো হবে।

১) গাজর – এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। পুজোর মাত্র কয়েকটা দিন বাকি, প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে অর্ধেকটা গাজরের রস, পাতি লেবুর শরবত পান করুন। এতে দিতে পারেন সামান্য পরিমাণ নুন আর সামান্য পরিমাণে ভাজা মশলা। যদি লেবু সহ্য না হয়, তবে দেবেন না, শুধু গাজরের রস পান করুন। মিক্সিতে ভালো করে বেটে নিয়ে ছেঁকে নিলেই আপনি সুন্দর গাজরের রস পেয়ে যাবেন। তাই পুজোর আগে প্রতিদিন অর্ধেকটা গাজরের রস পান করুন। শুধু চুল নয়, ত্বক ভীষণ সুন্দর হবে।

২) কারিপাতা- চুল ভালো রাখতে সাহায্য করে কারিপাতা। পুজোর আগে বেশ কয়েকটা দিন আপনি যেকোন রান্নাতে যেমন-ডাল ফোড়ন হিসাবে কারিপাতা দিতে পারেন। এছাড়া আপনি যদি জিরা রাইস বানান সেক্ষেত্রে কয়েকটা কারিপাতা ফোড়ন দিয়ে ভাত ভালো করে ভাজা ভাজা করে এইভাবে ভাত খেতে পারেন। তাছাড়া প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে চার-পাঁচটা কারিপাতা এমনি চিবিয়ে খেয়ে ফেলতে পারেন, তাছাড়াও সকালবেলার যদি আপনার চা খাওয়ার অভ্যাস থাকে, তাহলে চায়ের জলের মধ্যে বেশ কয়েকটা কারিপাতা ফুটিয়ে নিতে পারেন, এছাড়া কারিপাতা পেস্ট চুলের গোড়ায় গোড়ায় লাগাতে পারেন।

৩) আমলকি – আমলকি আমাদের জন্য ভীষণ ভালো। আমলকি কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আমলকি চুল ভালো রাখতে সাহায্য করে। তবে শীতকাল ছাড়া বাকি সময় আমলকি পাওয়া যায় না। পাওয়া গেলেও তার প্রচুর দাম। তাই শীতকালে ফ্রেশ আমলকি খেতে পারেন, আর বাকি আমলকি কিনে শুকিয়ে পরবর্তী ঋতুর জন্য সঞ্চয় করে রাখতে পারেন। আমলকি গুঁড়ো যদি আপনি প্রতিদিন সকালবেলা গরম জলে মধু দিয়ে খেতে পারেন, তাহলেও কিন্তু আপনার চুল ভেতর থেকে পুষ্টি পাবে। গ্যাস, অম্বলকে একেবারে দূর করে। শরীর থেকে টক্সিন বের করে দেবে, তাই প্রতিদিন একটি করে আমলকি খেতে পারেন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo