Finance NewsHoop News

বেসরকারিকরণের পথে আরো একটি ব্যাঙ্ক, সবুজ সংকেত দিল RBI, কি প্রভাব পড়বে গ্রাহকদের উপর?

দেশের বিভিন সরকারি ব্যাঙ্কগুলি হাঁটছে বেসরকারিকরণের (Privatisation of Bank) দিকে। একীভূত করার বদলে ব্যাঙ্কের বেসরকারিকরণের এই চিত্র প্রায়ই দেখতে পাওয়া যাচ্ছে। আগামীতে আরো একটি সরকারি ব্য্যাঙ্কের বেসরকারিকরণের খবর পাওয়া যাচ্ছে। জানা যাচ্ছে, সরকারি ব্যাঙ্ক IDBI বেসরকারিকরণের পথে হাঁটছে। ব্যাঙ্কের জন্য বিডিং বিনিয়োগকারীদের তদন্ত করার পর ‘ফিট এবং সঠিক’ রিপোর্ট দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

উল্লেখ্য, ২০২১ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকার IDBI ব্যাঙ্কে সরকারের অংশীদারিত্ব বিক্রয়ের প্রক্রিয়া শুরু করেছিলেন প্রথম। তারপর থেকে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে সবুজ সংকেতের জন্য অপেক্ষা করছিল কেন্দ্রীয় সরকার। শেষমেষ আরবিআই এর তরফে পাওয়া গেল সবুজ সংকেত। এরপর আসন্ন কেন্দ্রীয় সরকারের পূর্ণাঙ্গ বাজেটে সরকারের তরফে কী সংকেত দেওয়া হয় তার জন্য অপেক্ষা করছে বাজার। পাশাপাশি সবুজ সংকেত আসার সঙ্গে সঙ্গে এই ব্যাঙ্কের শেয়ারও বেড়েছে ৬ শতাংশ।

জানিয়ে রাখি, IDBI ব্যাঙ্কে কেন্দ্রীয় সরকারের শেয়ার রয়েছে ৪৫.৫ শতাংশ। অন্যদিকে এলআইসির ৪৯ শতাংশেরও বেশি অংশীদারিত্ব রয়েছে এই ব্যাঙ্কে। এবার ডিসইনভেস্টমেন্ট প্ল্যান অনুযায়ী, সরকার ব্যাঙ্কের ৬০.৭ শতাংশ শেয়ার করতে পারে।। এতে রয়েছে সরকার ৩০.৬ শতাংশ এবং এলআইসির ৩০.২ শতাংশ। এবার বর্তমান বাজার অনুযায়ী, সরকার নিজের অংশীদারিত্ব বিক্রি করে ২৯,০০০ কোটি টাকারও বেশি পেতে পারে।

উল্লেখ্য, বিগত ১০ বছরে সরকারের তরফে একাধিক বার নন স্ট্র্যাটেজিক সেক্টর থেকে বেরিয়ে যাওয়ার কথা বলা হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত শুধুমাত্র এয়ার ইন্ডিয়ার শেয়ার বিক্রি করা হয়েছে! তবে বিশেষজ্ঞদের মতে, IDBI ব্যাঙ্কের বেসরকারিকরণে কোনো রকম সমস্যা হওয়ার কথা নয়। তবে ঋণের কারণে প্রচুর ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য সরকারকে বিনিয়োগ করতে হবে এতে।

Related Articles