whatsapp channel

Cooking Tips: রান্নাঘরের ৩টি সহজ টিপস খুব উপকারী, যা আমরা অনেকেই জানিনা

রোজকার জীবনে যারা রান্নাঘরে থাকে অর্থাৎ বাড়ির গৃহিণীরা যদি ঠিকঠাক মতন করে তাদের রান্নাঘরে কাজ করতে চান, তাহলে এমন ছোট ছোট অনেক টিপস যদি মাথায় রাখতে পারেন, তাহলে দেখবেন রান্না…

Shreya Chatterjee

Shreya Chatterjee

রোজকার জীবনে যারা রান্নাঘরে থাকে অর্থাৎ বাড়ির গৃহিণীরা যদি ঠিকঠাক মতন করে তাদের রান্নাঘরে কাজ করতে চান, তাহলে এমন ছোট ছোট অনেক টিপস যদি মাথায় রাখতে পারেন, তাহলে দেখবেন রান্না করতেও সুবিধা হবে। আমরা অনেকেই এই ছোট ছোট টিপস গুলো জানি না, যার ফলে রান্না খারাপ হয়ে যায়, রান্না করতে অনেক অসুবিধা পেতে হয়। তবে আর দেরি না করে চটপট দেখে নিন কিছু সহজ টিপস।

যারা নতুন বিয়ের পরে সংসার করছেন কিংবা যারা অনেকদিন ধরে রান্না করেও ঠিকঠাক করে গুছিয়ে রান্না করতে পারেন না বা রান্না করার সময় নানান রকম সমস্যার সম্মুখীন হতে হয়, তারা কিন্তু এই ছোট ছোট টিপসগুলো মেনে চলতে পারেন। নতুন গৃহিণীরা এই ছোট ছোট টিপসগুলো মেনে চললে সহজেই তাদের রান্না ভীষণ সুন্দর হবে।

১) নকল ডিম চেনার সহজ উপায় : নকল ডিমকে চিনতে নীচের পয়েন্টস গুলো অবশ্যই মনে রাখবেন-

ক) প্লাস্টিকের ডিম সহজেই ভেঙে যায়। অন্যদিকে আসতো ডিম কিন্তু সহজে ভাঙা যায় না, তার খোলা যথেষ্ট শক্ত হয়।

খ) নকল ডিম বাইরে থেকে কিন্তু ভীষণ সুন্দর ঝকঝকে থাকে, সেক্ষেত্রে আসল ডিম কিন্তু এতটাও বেশি ঝকঝকে থাকে না।

গ) ডিম ভাঙ্গার পর যদি ডিমের সাদা অংশের সঙ্গে কুসুম আলাদা হয়ে যায়, তাহলে বুঝতে পারবেন ডিম কিন্তু নকল।

ঘ) ডিমের খোলাকে পোড়ালে যদি দেখেন, সাথে সাথেই আগুন ধরে যাচ্ছে, তাহলে বুঝতে হবে সেই ডিম নকল।

Cooking Tips: রান্নাঘরের ৩টি সহজ টিপস খুব উপকারী, যা আমরা অনেকেই জানিনা

২) আদা পরিষ্কার করার সহজ উপায় জেনে নিন:প্রথমে আদা ফ্রিজে রেখে ঠান্ডা করতে হবে। এরপর ফ্রিজ থেকে বের করে জলে ভালোভাবে ধুতে হবে। আদা যদি বড় হয় তবে মাঝারি করে ভেঙে নিতে হবে। এবার সূক্ষ্ম কিনারাযুক্ত একটি চা চামচ বা ছুরির সাহায্যে আদার উপরের অংশ বা খোসা ছাড়িয়ে নেওয়ার চেষ্টা করতে হবে।

Cooking Tips: রান্নাঘরের ৩টি সহজ টিপস খুব উপকারী, যা আমরা অনেকেই জানিনা

৩) মেয়োনিজ বানানোর সহজ পদ্ধতি :একটি পাত্রে প্রথমে ডিমের কুসুমকে ভালো করে ফেটিয়ে নিতে হবে, তার মধ্যে অল্প অল্প করে তেল দিতে হবে। তার মধ্যে দিয়ে দিতে হবে স্বাদমতো নুন, গোল মরিচ গুঁড়ো, ভিনিগার গুঁড়ো, দুধ এবং পরিমাণ মতো চিনি ও লেবুর রস। এরপরে ভালো করে মিশিয়ে নিয়ে একটা হ্যান্ড ব্লেন্ডার ব্যবহার করতে পারেন খুব ভাল করে ফেটিয়ে নিতে হবে, তারপরে রং আসতে আসতে দেখবেন বেশ সাদাটে হয়ে আসছে, তবে ডিমের যদি অতিরিক্ত গন্ধ হয়, তাহলে সামান্য রসুন দিতে যেতে পারেন, এরপর একটা কনটেনারের মধ্যে রেখে দিন।

Cooking Tips: রান্নাঘরের ৩টি সহজ টিপস খুব উপকারী, যা আমরা অনেকেই জানিনা

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক