whatsapp channel

Weather Update: পয়লা বৈশাখের বিকেলেই মিলতে পারে স্বস্তি, এইসব জেলায় হবে বৃষ্টি!

চৈত্রকে পিছনে রেখে আরো একধাপ এগিয়ে বৈশাখে পদার্পন করল বাংলা ক্যালেন্ডার। আর এই ক্যালেন্ডার অনুযায়ী আজকের দিনটি নতুন বছর। আর উৎসব পালনে বাঙালির জুড়ি মেলা ভার। তাই এই পয়লা বৈশাখ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চৈত্রকে পিছনে রেখে আরো একধাপ এগিয়ে বৈশাখে পদার্পন করল বাংলা ক্যালেন্ডার। আর এই ক্যালেন্ডার অনুযায়ী আজকের দিনটি নতুন বছর। আর উৎসব পালনে বাঙালির জুড়ি মেলা ভার। তাই এই পয়লা বৈশাখ নববর্ষের প্রথম দিনটি উৎসবমুখর হয় গোটা বাংলায়। উচ্চবিত্ত থেকে মধ্যবিত্ত এমনকি নিম্নবিত্তরাও এই দিনটি পালন করেন উৎসবের মেজাজে।

তবে চৈত্রের দহনজ্বালা শেষে এবার নব বৈশাখকেও স্বাগত জানাতে তৈরি গ্রীষ্মের চরম দাবদাহ। দিন দিন উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে রাজ্যের তাপমাত্রা। শহর কলকাতায় বিগত কয়েকদিনে পারদ ছুঁয়েছে ৪০ ডিগ্রির গন্ডি, যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাজেহাল বঙ্গবাসী। কিন্তু বছরের প্রথম দিনেও কি এই অবস্থা থেকে মিলবে না রেহাই? কি জানাচ্ছে আবহাওয়া দপ্তর? দেখুন সবিস্তারে।

■ কলকাতার আবহাওয়া: শহর কলকাতায় আজকের দিনেও বজায় থাকবে পারদের উর্ধমুখী ভাব। আজ কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা হবে ৪১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি বেশি। অন্যদিকে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করবে, যা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। ফলে আজও শহরে বজায় থাকবে অস্বস্তি।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গেও বজায় থাকবে গ্রীষ্মের তান্ডবলীলা। তাপপ্রবাহের সতর্কতা না থাকলেও উত্তরবঙ্গের ৮ টি জেলা – দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় থাকবে অস্বস্তি।

■ তাপপ্রবাহের সতর্কতা: আজকের দিনেও রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে চলবে তাপপ্রবাহ। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় এই মর্মে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

■ বৃষ্টির পূর্বাভাস: আপাতত আগামী মঙ্গলবার পর্যন্ত রাজ্যের কোথাও বৃষ্টির তেমন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। তবে পয়লা বৈশাখের বিকেলে দক্ষিণবঙ্গের কোথাও কোথাও কালবৈশাখী হতে পারে। ঝড়ো হাওয়া বওয়ার পাশাপাশি হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা