Hoop Tech

Car Wash Tips: টাকা বাঁচিয়ে বাড়িতেই ধুয়ে ফেলুন গাড়ি, শুধু খেয়াল রাখুন এই ৫ টিপস

যুগের সঙ্গে তাল মিলিয়ে বদলে যাচ্ছে মানুষের জীবনধারা। আর সেই জীবনধারার অন্যতম অঙ্গ হল পরিবহনে সুবিধা। সেই কারণেই ভারতের বাজারে দিন দিন গাড়ির চাহিদা বৃদ্ধি পাচ্ছে সাধারণ মানুষের মধ্যেও। এখন কমবেশি সকলেই নিজের গাড়িতে যাতায়াত করতে পছন্দ করেন। তাই সামর্থ অনুযায়ী সকলে পছন্দের গাড়ি কেনার দিকে ঝোঁকেন। জ্বালানি তেলের বাড়তে থাকা দামের দিকে লক্ষ্য করে অনেককেই এখন ইলেকট্রিক গাড়ি কেনার দিকে ঝুঁকছেন। আবার অনেকেই পেট্রোল গাড়িতেই ভরসা রাখছেন। মোদ্দা কথা হল, বাড়িতে বাড়িতে এখন বাড়ছে গাড়ির সংখ্যা।

এবার সামনেই আলোর উৎসব দীপাবলি। তাই এই উৎসবের আগেই অনেকে যেমন নতুন গাড়ি কিনে থাকেন, তেমনই অনেকেই পুরানো গাড়িকেও পরিষ্কার করে নেন এই সময়ে। কেও কেউ টাকা বাঁচাতে বাড়িতেই করে নেন এই কাজ। কিন্তু গাড়ি ধোয়ার সময় কয়েকটি বিষয় মাথায় না রাখলেই সমস্যায় পড়তে হবে অনেকভাবে। এই নিবন্ধে গাড়ি ধোয়ার কিছু গুরুত্বপূর্ণ টিপস দেখে নিন।

● পরিষ্কার জল ব্যবহার: গাড়ি ধোয়ার সময় অনেকেই একই জল ব্যবহার করেন। কিন্তু মনে রাখতে হবে যে ধুলো মিশ্রিত জল গাড়ির উপর বারবার দেওয়া হলে তাতে গাড়ির রংয়ের ক্ষতি হবে।

● নানা ধরণের ব্রাশ ব্যবহার: গাড়ি ধোয়ার সময় বিভিন্ন আকৃতির ব্রাশ ব্যবহার করা উচিত। তাহলেই গাড়ির কোণায় কোণায় জমে থাকা ধুলো ময়লা সঠিকভাবে পরিষ্কার হবে।

● ওপর থেকে গাড়ি ধোয়া: গাড়ি ধোয়ার আগে মনে রাখতে হবে যে সবসময় গাড়ির ছাদ থেকে ধোয়া উচিত। এমনটা করলেই গাড়ির সবটা ভালোভাবে পরিষ্কার করা যাবে।

● সঠিক ওয়াশ লিকুইড ব্যবহার করা: গাড়ির রং ও জৌলুস সঠিকভাবে ধরে রাখতে সাধারণ সাবান বা ডিটারজেন্ট দিয়ে গাড়ি ধোয়া চলবে না। এক্ষেত্রে সঠিক লিকুইড ওয়াশ ব্যবহার করা উচিত।

● স্পর্শকাতর পার্টস সাবধানে ধোয়া: গাড়ির বনেট পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যে ইঞ্জিনের কোথাও বা ব্যাটারিতে যেন না জল ঢুকে যায়। তাই গাড়ির এই অংশটি সাবধানে ধুতে হবে।

Related Articles