whatsapp channel

Lifestyle: কড়া তেল কালি নিমেষে হবে পরিষ্কার, বাসনপত্র নতুনের মতো ঝকঝকে রাখার পদ্ধতি জেনে নিন

বাসন পরিষ্কার করার জন্য আমরা অনেক কিছু করে থাকি কিন্তু আমরা অনেকেই জানি না, কতগুলো সাধারণ বাড়িতে থাকা উপাদান দিয়েই কিন্তু আপনি আপনার বাসনকে একেবারে ঝকঝকে পরিষ্কার করতে পারবেন, তেল…

Avatar

Shreya Chatterjee

বাসন পরিষ্কার করার জন্য আমরা অনেক কিছু করে থাকি কিন্তু আমরা অনেকেই জানি না, কতগুলো সাধারণ বাড়িতে থাকা উপাদান দিয়েই কিন্তু আপনি আপনার বাসনকে একেবারে ঝকঝকে পরিষ্কার করতে পারবেন, তেল মশলা খুব সহজেই উঠে যাবে। খুব সহজভাবে যদি এই প্রত্যেকটা স্টেপ ফলো করতে পারেন তাহলে কিন্তু খুব সহজেই সমস্ত কিছু পরিষ্কার হয়ে যাবে। তাই আর দেরি না করে স্টেপগুলো দেখে নিন, দেখে ফেলুন নাহলে কিন্তু আপনি মিস করে ফেলতে পারেন।

১) বাসন জমিয়ে রাখা উচিত না- রান্না-খাওয়ার পর বাসন জমিয়ে রেখে একসাথে বাসন মাজা উচিত না। দীর্ঘ সময় ফেলে রাখলে তেল, মশলা ও খাবারের দাগ জমে যায়। সেই দাগ তোলার জন্য পরিশ্রম করতে হয়। দাগও উঠতে চায়না। এই সমস্যা এড়াতে বাসন মাজার আগে বাসন জলে ডুবিয়ে রাখুন।

২) বাসন মাজার সাবান- রোজকার বাসন সুন্দর যদি করতে চান, এমনি বাসন মাজার সাবানের সাথে লিকুইড সাবান খান তো মিশিয়ে দিতে পারেন এবং তার মধ্যে কয়েক ফোঁটা লেবুর রস দিতে পারেন। এই মিশ্রণটি দিয়ে বাসন মাজতে হলে নোংরা, বাসন ঝকঝকে হয়ে উঠবে অল্প পরিশ্রমেই।

৩) ভিনিগার ব্যবহার- বাসন মাজার সাবানের সাথে লেবুর রস, আর ভিনিগার ভালো করে মিশিয়ে নিন। বাসন পরিষ্কার হওয়ার পাশাপাশি কাজ করে এবং খুব সুন্দর তেল মশলা সহজেই উঠে চলে যায়।

৪) বেকিং সোডার ব্যবহার- লেবুর রসের সাথে বেকিং সোডা দিয়ে বাসন পরিষ্কার করুন। সামান্য বেকিং সোডা অপরিষ্কার বাসনের ঘষে পরিষ্কার করে নিন। তার উপরে সাবান দিয়ে ঘষলেই একেবারে বাসন-কোসন ঝকঝকে পরিষ্কার হয়ে যাবে।

Avatar

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক