Hoop Life

Lifestyle: বাড়িতেই নামমাত্র খরচে তৈরি করুন তিনটি রঙের আবির

বাইরে ভেষজ আবিরের অনেক দাম সব সময় কেনা সম্ভব হয় না, আবার বাজার চলতি আবির কিনলে ত্বকের সমস্যা হতে পারে, তা তো আর বাড়ির বাচ্চাদেরকে দেওয়া যায় না, তাই বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ তিন ধরনের আবির। আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন কিভাবে বাড়িতে সহজে আবির তৈরি করবেন।

১) লাল রঙের আবির- বিটকে মিক্সিতে খুব ভালো করে জল দিয়ে পেস্ট করে নিতে হবে। এরপর নিতে হবে কর্নফ্লাওয়ার। কর্নফ্লাওয়ার এর মধ্যে বিটের রসকে খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। রোদে শুকিয়ে নিলেই আপনি পেয়ে যাবেন অসাধারণ সুন্দর লাল রঙে আবির। পেয়ে যাবেন গোলাপি আবির।

২) সবুজ রঙের আবির- থেকে একইভাবে পালং শাককে জল দিয়ে মিক্সিতে খুব ভালো করে পেস্ট করে নিতে হবে। তারপর আগের মতই কর্নফ্লাওয়ারের সঙ্গে পালং শাকের রসকে খুব ভালো করে মিশিয়ে রোদে শুকিয়ে দিলেই আপনি পেয়ে যাবেন, অসাধারণ সবুজ রঙের আবির। আর একইভাবে অল্প পরিমাণে রস দিয়ে যদি আবির তৈরি করেন, তাহলে এই পেয়ে যাবেন হালকা সবুজ রঙের আবির।

৩) হলুদ ও কমলা রঙের আবির – কাঁচা হলুদ কে খুব ভালো করে বেচে নিয়ে তারপর রোদে শুকিয়ে নিতে হবে, এরপর ওই একই ভাবে কাঁচা হলুদের সঙ্গে কর্নফ্লাওয়ারকে খুব ভালো করে মিশিয়ে নিন। প্রয়োজনে খানিকটা জল দিয়ে দেবেন, এরপর রোদের মধ্যে শুকিয়ে নিলেই আপনি পেয়ে যাবেন অসাধারণ হলুদ রঙের আবির। ইচ্ছা করলেই হলুদ রঙের আবিরের সঙ্গে কয়েক ফোঁটা বিটের রস মিশিয়ে তৈরি করে নিতেই পারেন কমলা রঙের আবির।