Suzi Bhowmik: জনপ্রিয় হয়েও হাতে নেই কাজ, আক্ষেপ নিয়ে কলকাতা‌ ছাড়লেন অভিনেত্রী

Avatar

Nilanjana Pande

‘ফিরকি’ ছিল অন্য ঘরানার ধারাবাহিক। ট্রান্সজেন্ডার বা রূপান্তরকামীদের নিয়ে তৈরি এই ধারাবাহিকে কয়েকজন রূপান্তরকামী শিল্পীও অভিনয় করেছিলেন। তাঁদের মধ্যে অন্যতম সুজি ভৌমিক (Suzi Bhowmik)। ‘ফিরকি’-তে প্রশংসিত হয়েছিল সুজির অভিনয়। কিন্তু খুব অল্প সময়ের মধ্যেই যাত্রাপথে ইতি টেনেছিল এই ধারাবাহিকটি। পরবর্তীকালে লীনা গঙ্গোপাধ্যায় (Leena Ganguly)-র ধারাবাহিক ‘এক্কা দোক্কা’-য় এক চিকিৎসকের চরিত্রে দেখা গিয়েছিল সুজিকে। কিন্তু 2022 সালের শেষ থেকে কর্মহীন হয়ে পড়েছেন সুজি।

ক্রমশ হতাশার অন্ধকারে তলিয়ে যাওয়া সুজি কয়েকদিন আগেই ফেসবুকে একটি পোস্ট করে লিখেছেন, ট্রান্সজেন্ডার হওয়ার কারণে অভিনয় জগতে তাঁর কোনো দাম নেই। ফলে হাতে নেই কোনো কাজ। অভিনয় করে সৎ ভাবে বাঁচার চেষ্টাই তাঁর জীবনের বড় ভুল বলে মনে করেন সুজি। সুজির প্রশ্ন, রূপান্তরকামী নারী হওয়ার কারণে কি সবসময়ই তাঁকে রূপান্তরকামীর চরিত্রেই অভিনয় করতে হবে! তিনি বাড়ির মেয়ে, নার্স, পুলিশ, চিকিৎসক অথবা কারও বন্ধুর চরিত্রেও অভিনয় করতে পারেন। কিন্তু তাঁদের মতো মানুষদের একটি গন্ডির মধ্যেই রেখে দেওয়া হচ্ছে বলে অভিযোগ সুজির।

সুজি জানালেন, শুধুমাত্র তিনিই নন, তাঁর আরও এক ট্রান্সজেন্ডার বন্ধুর হাতেও কোনো কাজ নেই। তবে সুজি কৃতজ্ঞ লীনার কাছে। কারণ লীনাই তাঁর জন্য কাজের ব্যবস্থা করেছিলেন। বর্তমানে সুজি কর্মহীন। ফলে নিজের খরচ চালাতে যথেষ্ট অসুবিধা হচ্ছে তাঁর।

আপাতত কলকাতা ছেড়ে নিজের বহরমপুরের বাড়িতেই ফিরে গিয়েছেন তিনি। সেখানে রয়েছেন সুজির মা-বাবা। যতদিন না কাজ পাচ্ছেন, ততদিন বহরমপুরেই থাকতে চান সুজি।