Hoop News

বাচ্চাদের স্কুলে পাঠিয়ে আর চিন্তা নেই! গরমের ছুটির শেষে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য সরকারের

রাজ্যের সরকারি আর বেসরকারি বিভিন্ন বিদ্যালয়গুলিতে ছাত্রছাত্রীরা যাতে খুব ভালোভাবে যাতায়াত করতে পারে, সেই জন্য বাড়ি থেকে তাদেরকে স্কুল বাস বা পুলকারের ব্যবস্থা করে দেওয়া হয়। বাড়িতে মা বাবারা নিশ্চিন্তে থাকেন, এই সমস্ত গাড়ি করে বিদ্যালয় পাঠানোর পর বাচ্চারা নিশ্চিন্তে স্কুলে পৌঁছতে পারে, কিন্তু পুলকারগুলি নিয়ে একটা বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। কিন্তু বিজ্ঞপ্তিটা কি, তা আজকে প্রতিবেদনে জানানো হবে।

বাচ্চারা যাতে স্কুল যাওয়ার পথে সুরক্ষিত থাকে, সেটা নিশ্চিত করতেই অনেকগুলো গাইড লাইন এনেছে পরিবহন দপ্তর। শুক্রবার পরিবহন মন্ত্রী স্নেহাশীষ চক্রবর্তী সাংবাদিক সম্মেলন করেন এবং সেখানে তিনি এক নির্দেশিকার কথা জানিয়েছেন। এই নির্দেশিকায় কি কি বলা হয়েছে চলুন জেনে নিই।

১) পুলকারগুলিকে হলুদ আর নীল রং দিয়ে চিহ্নিত করতে হবে।

২)একইসঙ্গে পুলকারের বৈধ কাগজ রাখতে হবে।

৩) প্রত্যেক করুয়ার জন্যই আলাদা আলাদা সিট বেল্ট রাখতে হবে।

৪) পুলকারের কাঁচ যেন পরিষ্কার থাকে, যাতে পুরোটাই দেখতে পাওয়া যায়, পর্যাপ্ত আলো প্রবেশ করে তা দেখতে হবে।

৫) বাসে যেন আলাদা করে ব্যাগ রাখার জায়গা থাকে।

৬) প্রত্যেকটি বাসে এবং পুলকারে যেন ফার্স্ট এড বক্স থাকে।

নয়া নির্দেশিকায় কি বলা হয়েছে?

এছাড়াও আরো বলা হয়েছে, প্রত্যেকটা স্কুলে যেন একজন ট্রান্সপোর্ট ম্যানেজার থাকেন। তিনি নিকটবর্তী পরিবহন অফিসের সঙ্গে যোগাযোগ রাখার কথা বলেছেন। বাসের মধ্যে পরিষ্কার করে স্কুল বাস কথাটি লিখতে হবে। এছাড়া বাসের ভেতরে অগ্নি নির্বাপক যন্ত্র বাসের ভিতর ও বাইরে লিখে রাখতে হবে আপৎকালীন নম্বর। ভেহিকলস লোকেশন ট্র্যাকিং ডিভাইস রাখার কথাই বলা হয়েছে।

বোঝাই যাচ্ছে, পড়ুয়াদের সুরক্ষার জন্যই এত কিছু ব্যবস্থা করা হয়েছে। তবে শুধুমাত্র যে বাস মালিক বা চালকদেরই এই সমস্ত পরামর্শ দেওয়া হয়েছে তা নয়, পরামর্শ দেওয়া হয়েছে অভিভাবকদেরও। তারাও যেন সচেতন থাকেন এবং গাড়ির চালকের ফোন নম্বর অবশ্যই নিজের কাছে রাখতে হবে।

Related Articles