Hoop Story

Story: লাল রং দেখলেই কেন ক্ষেপে যায় ষাঁড়!

স্পেনে একটা জনপ্রিয় খেলা রয়েছে, যেখানে একটি ষাঁড়ের সামনে লাল বড় কাপড় নাচানো হয়, আর ষাঁড়টি অস্থির হয়ে রেগে মেগে ওই কাপড়টির উপর হামলা করে। এবং, এটাই স্পেনের জাতীয় খেলা, এই ষাড়ের লড়াইয়ে যারা জিতে যায় তাদেরকে ম্যাটাডোর বলা হয়। অনেকেই জানেন এই খেলা সম্পর্কে, এবং সেই জন্যেই রাস্তাঘাটে ষাঁড় দেখলে আর কেউ লাল কাপড় পরে থাকলে দূরে সরে যায় ভয়ে। কিন্তু এই লাল রঙের ব্যাপারটা কি? অনেকেই ভাবেন এই রঙ দেখে হয়তো ষাঁড় গুঁতোতে আসবে। ষাঁড় কি ওই লাল কাপড় দেখে সত্যি অস্থির হয়ে যায় নাকি অন্য কিছু।

প্রথমত, ষাঁড় লাল রং বোঝে না। গোরু বা ষাঁড় হল দ্বিবর্ণ জীব। এর মানে হল যে তাদের চোখ দুটি রঙের বৈচিত্র্য বুঝতে পারে – হলুদ এবং নীল। তাদের রেটিনাতে কোন লাল-রিসেপ্টর নেই, তাই তারা লাল বোঝে না। আর যদি সত্যি ওরা লাল বুঝতো তবে আগে রাস্তার ধারে সাজানো বিরিয়ানির হাড়িতে আগে ঝাঁপ দিত। সুতরাং, লাল এর সঙ্গে ষাঁড়ের কোনো সম্পর্ক নেই।

এখন প্রশ্ন আসতে পারে, তাহলে স্পেনে কেন লাল কাপড় দেখায়? অন্য কাপড় দেখাতে তো পারে। কেন লাল?

আসলে লাল হল সবথেকে উজ্জ্বল একটি রং। এই রং সকলকে আকৃষ্ট করে। সেইজন্যেই লাল রঙের কাপড় ব্যবহার করা হয় ওই খেলায়। এবং, উল্লেখযোগ্য ব্যাপার হল – লাল রঙের কাপড় দেখে ষাঁড়ের রেগে যাওয়ার আদতে কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই। ষাঁড়ের মেজাজ এমনিতেই রুক্ষ থাকে। তাই সেটি খারাপ হলে বা বিগড়ে গেলে যে-কোনো রঙের পোশাক পরে থাকলেই তাড়া করতে পারে।