Hoop Life

Tulsi Plant: শুকিয়ে ঝরে যাচ্ছে তুলসী গাছের পাতা! এইসব বিপদ ঘটার আগেই হয়ে যান সাবধান

সনাতন হিন্দু ধর্মে বিভিন্ন গাছ, পশু পাখিকে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। বট, অশ্বত্থ প্রভৃতি গাছকে দেবতা হিসেবে পুজো করা হয়। তেমনই একটি গাছ হল তুলসী। ভগবান বিষ্ণুর ঘনিষ্ঠ বলে ধরা হয় তুলসীকে। তাই বিষ্ণুর পায়ে তুলসী দিয়ে পুজো করা হয়। অন্যদিকে তুলসীগাছে রোজ জল দিলেও বাড়িতে বিষ্ণুর বাস হয় বলে মনে করেন অনেকেই। একইসঙ্গে তুলসী গাছের যত্ন ও উপাসনা করলে ভগবান বিষ্ণুর কৃপালাভ হয় বলেও মনে করেন সনাতন ধর্মাবলম্বীরা।

ভারতের অন্যতম প্রাচীন শাস্ত্র বাস্তুশাস্ত্রে তুলসীর পরিচর্যা নিয়ে নানা নিয়ম বর্ণিত আছে। এছাড়াও তুলসী গাছের নানা ইঙ্গিত যে কিভাবে আমাদের জীবনের আসন্ন সময়কে ব্যক্ত করে, তাও উল্লিখিত আছে সেখানে। বাস্তুবিদদের মতে কিছু কিছু ইঙ্গিত যেমন বাড়ির আসন্ন সময়ের সুখ ও সমৃদ্ধির জানান দেয়, তেমনই আবার কিছু ইঙ্গিত দেখলেই আমাদের সতর্ক হতে হবে। কারণ ঘোর অমঙ্গল কিছু ঘটতে পারে। এখন একনজরে দেখে নিন সেইসব ইঙ্গিত।

● তুলসী গাছের পাতার রং: জ্যোতিষীদের মতে, বাড়িতে থাকা তুলসী গাছের পাতার রং অনেকসময় বাড়ির আসন্ন সময়কে ব্যক্ত করে। এক্ষেত্রে আচমকা তুলসী গাছের পাতার রং ঘন ও উজ্জ্বল সবুজ রংয়ের হয়ে গেলে বুঝতে হবে সেই বাড়িতে মা লক্ষ্মীর কৃপা বর্ষিত হবে কিছুদিনের মধ্যে। দূর হবে অর্থাভাব।

● তুলসী গাছের পাশে জন্মানো ঘাস: তুলসী গাছ সাধারণত বাড়ির মঞ্চে বা টবে রাখা হয়। আর তুলসী গাছের পাশেই যদি সেটি মাটিতে দুর্বা ঘাস জন্মাতে দেখা যায়, সেটিকেও শুভ ইঙ্গিত বলে মনে করা হয়। এমনটা হলে আসন্ন সময়ে বিষ্ণুর কৃপায় সমৃদ্ধি লাভ করবে সেই বাড়ির সদস্যরা।

● তুলসী গাছে মঞ্জরীর আগমন: তুলসী গাছে পাতার পাশাপাশি সুন্দর হল সেই গাছের মঞ্জরী। কিন্তু সবসময় এটি দেখা যায়না। তবে আচমকা গাছে কচি মঞ্জরী দেখা দিলে বুঝতে হবে সেই বাড়ির উপর প্রসন্ন হয়েছেন ভগবান বিষ্ণু। তাই সেই বাড়িতে সুসময় আসন্ন।

● তুলসী গাছের পাতা ঝরে যাওয়া: তুলসী গাছের পাতা হলুদ হয়ে যাওয়া বা শুকিয়ে যাওয়া বা ঝরে যাওয়ার ইঙ্গিতকে অশুভ ইঙ্গিত বলে মনে করেন অনেকেই। এমনটা হলে বুঝতে হবে সেই বাড়িতে নানা ধরণের সমস্যার আগমন ঘটতে চলেছে আসন্ন সময়ে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর লিখিত। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এর প্রভাব ভিন্ন হতে পারে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা