whatsapp channel

Kitchen Tips: এই ৪ উপায়ে গলা ভাত ম্যাজিকের মতো ঝুরঝুরে হয়ে যাবে

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

একটি সংসারের মধ্যে রান্নাঘর হল একটি অন্যতম গুরুত্বপূর্ণ স্থান। তার কারণ হল এই রান্নাঘর থেকেই সমস্ত রকমের খাবার এসে সজ্জিত হয় খাবার টেবিলে। তাই যেহেতু এই রান্নাঘরে বেশি আনাগোনা হয়ে থাকে মহিলাদের, সেই কারণে রান্নাঘরের নানা সমস্যায় তাদেরকেই সমাধানের পথ খুঁজে নিতে হয়। নানা সমস্যার মধ্যে যেমন রয়েছে রান্নাঘরকে পরিষ্কার ও পোকামাকড়মুক্ত রাখা, তেমনই আবার রয়েছে রান্নার সব সরঞ্জাম পরিষ্কার রাখা। আবার অনেকসময় আমাদের নানা খাবার নষ্ট হয়ে যায়।

Advertisements

রান্নাঘরের প্রতিদিনের রেসিপির মধ্যে ভাত হল অন্যতম গুরুত্বপূর্ণ। কারণ ভাত ছাড়া বাঙালির দুপুর জমেনা। অনেকে আবার রাতেও ভাত খেতেই পছন্দ করেন। ভাত শুনতে সহজ লাগলেও ভাত রান্না করা মোটেই সহজ নয়। কারণ ভাত বেশি সেদ্ধ হয়ে গেলে তা খাওয়া যায়না। সাথে মাংস থাকলেও গলে যাওয়া ভাত অনেকেরই মুখে ওঠেনা। তবে এক্ষেত্রে কয়েকটি ঘরোয়া টোটকা মনে রাখলেই ভাত হবে একদম ঝুরঝুরে। বেশি সেদ্ধ হয়ে গেলেও সেই ভাতকে ঝুরঝরে করে তোলা সম্ভব হবে। একনজরে দেখে নিন সেইসব উপায়।

Advertisements

● নুন: ভাত অতিরিক্ত সেদ্ধ হয়ে গেলে সেটিকে ঝুরঝুরে করে তুলতে নুন দারুন একটি টোটকা হতে পারে। এর জন্য প্রথমে ভাতের ফ্যান ঝরিয়ে নিয়ে হাঁড়ির ভেতর একটি বাড়িতে কিছুটা নুন রেখে দিন।এই নুন ভাতের বাড়তি জল শুষে নেবে। তবে খেয়াল রাখবেন যে নুন যেন না ভাতে মিশে যায়।

Advertisements

● পাউরুটি: ভাত বেশি সেদ্ধ হয়ে গেলে পাউরুটি দিয়েও তার সমাধান করা যায়। এর জন্য ভাতের ফ্যান ঝড়িয়ে ভাতের উপর কয়েকটুকরো পাউরুটি দিয়ে ঢেকে রেলে দিন কিছুক্ষণ। এতে ভাতের বাড়তি জল সুয়াহে নেবে পাউরুটি এবিং ভাত হবে ঝরঝরে।

Advertisements

● ঠান্ডা জল: ভাত যদি এক্কেবারে গলে যায় সেক্ষেত্রে ভাতকে ঝুরঝুরে বানানোর জন্য সেটিকে কয়েকবার বরফ জলে ভিজিয়ে জল ঝরিয়ে নিন। এতে ভাত আগের অবস্থা ফিরে পাবে।

● অন্য রেসিপি: তবে ভাত যদি অত্যন্ত পরিমানে সেদ্ধ হয়ে যায় এবং কোনোভাবে সেটিকে আগের অবস্থায় ফিরিয়ে আনা সম্ভব না হয়, সেক্ষেত্রে সেই ভাত দিয়ে অন্য কিছু রেসিপি বানিয়ে নিতে পারেন। দুধ দিয়ে পায়েসও তৈরি করে নিতে পারেন।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা