whatsapp channel

কোন সময়ে তুলসী গাছে জল দেওয়া উচিত নয়? জেনে রাখলে মঙ্গল‌ আপনার

"মহাপ্রসাদ জননী, সর্ব সৌভাগ্যবর্ধিনী আধি ব্যাধি হরা নিত্যং, তুলসী ত্বং নমোস্তুতে" এই মন্ত্র উচ্চারণ করতে করতে অনেকেই তুলসী গাছে জল ঢালেন। বিশেষত, আগেকার দিনের মা দিদিমা, ঠাকুমারা তুলসী গাছে জল…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

“মহাপ্রসাদ জননী, সর্ব সৌভাগ্যবর্ধিনী
আধি ব্যাধি হরা নিত্যং, তুলসী ত্বং নমোস্তুতে” এই মন্ত্র উচ্চারণ করতে করতে অনেকেই তুলসী গাছে জল ঢালেন। বিশেষত, আগেকার দিনের মা দিদিমা, ঠাকুমারা তুলসী গাছে জল দেওয়ার সময় উক্ত মন্ত্র উচ্চারণ করতে থাকেন, এতে মা লক্ষ্মী ও নারায়ণ সন্তুষ্ট হন। কিন্তু, সকলেই কি একটা নির্দিষ্ট নিয়ম মেনে তুলসী গাছে জল দেন? অনেকেই আছেন যে সঠিক নিয়ম জানেন না। এক্ষেত্রে আপনাদের জানাবো কিভাবে তুলসী গাছে জল দিতে হয় এবং কখন দিতে হয় না।

Advertisements

ধর্মীয় বিশ্বাস মাথায় রেখে অনেকেই তুলসী গাছের যত্ন করেন। সকাল সন্ধ্যা অনেকই জল দেন, প্রদীপ ধরান। কেউ কেউ হরি নাম নেন। তুলসী গাছের যত্ন নেওয়ার অর্থ হল মা লক্ষ্মীর আরাধনা করা এবং শ্রী বিষ্ণু এতে খুশি হন। এমত অবস্থায় আমরা জানবো কিভাবে তুলসী গাছে জল দিতে হয় ও কোন দিকে রাখতে হয়।

Advertisements

প্রথমত, তুলসী গাছ সরাসরি মাটিতে রোপণ করলে চলবে না। এই গাছ শুধুমাত্র টবে রাখতে হবে অথবা মঞ্চে। নিয়মিত জল দিতে হবে। দিনের দুটি সময় তুলসী মঞ্চে জল দেওয়া যেতে পারে। ভোর বেলা অথবা স্নানের সময় দুপুরে। সূর্য অস্ত যাওয়ার পর জল ঢালা যাবে না। এমনিতেই গাছে জল দিতে হয় সূর্যের আলো থাকতে থাকতে। এই ক্ষেত্রেও সূর্যের উপস্থিত জল নিবেদন করতে হয় তুলসী মাকে।

Advertisements

আরো একটি ব্যাপার হল, একাদশী ও রবিবার তুলসী গাছ জল নিবেদন করতে নেই। এটাও শাস্ত্র অনুযায়ী। একাদশীর দিন দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুর জন্য নির্জলা উপবাস করেন। তাই ওই দিন তুলসীকে জল নিবেদন করতে নেই। সেরকম রবিবারও মাতা তুলসীকে জল নিবেদন করা যাবে না। তুলসী সম্পর্কে আরেকটু বলতেই হয়। এই গাছ বাড়ির উত্তর বা উত্তর-পূর্ব দিকে লাগাতে হবে। দক্ষিণ দিকে একেবারেই নয়।

Advertisements
whatsapp logo
Advertisements