Recipe: একঘেয়ে পটলের তরকারি আর নয়, এইভাবে রান্না করলে চেটেপুটে খাবেন সকলে

সব সময় মাছ মাংস খেতে ভালো লাগে না। মাছ মাংসের পরিবর্তে পটল খেতে পারেন। অনেকেই হয়তো শুনে একটু অবাক হবেন,ভাববেন হয়ত, মাছ মাংসের পরিবর্তে কি করে পটল খাওয়া যায়, আপনি…

সব সময় মাছ মাংস খেতে ভালো লাগে না। মাছ মাংসের পরিবর্তে পটল খেতে পারেন। অনেকেই হয়তো শুনে একটু অবাক হবেন,ভাববেন হয়ত, মাছ মাংসের পরিবর্তে কি করে পটল খাওয়া যায়, আপনি কি জানেন পটলের এই দুর্দান্ত রেসিপি দুটি আপনি রান্না করতে পারেন সহজে। তাহলে আপনার বাড়িতে থাকা অতিথিরা মাছ-মাংস ফেলে এই দুটি রেসিপিই চেটেপুটে খাবে, তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন পটলের দুটি অসাধারণ রেসিপি।

১) সরষে পোস্ত পটল –
৬ থেকে ৭ টি পটল নিয়ে নিন মাঝখান থেকে লম্বালম্বি করে কেটে ফেলুন। এরপর একটি ফ্রাইং প্যানে পরিমাণমতো সরষের তেল গরম করে তাতে দুই টেবিল চামচ সরষে বাটা, তিন টেবিল চামচ পোস্ত বাটা দিয়ে ভালো করে দিয়ে ভাজা ভাজা করে পটল দিয়ে দিন। এরপরে স্বাদমতো নুন, মিষ্টি, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি সামান্য পরিমাণে হলুদ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে সেদ্ধ করার জন্য পরিমাণমতো উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে কিছুক্ষণ পরে ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘সরষে পোস্ত পটল’।

২) আচারি পটল –
ছটি পটল নিয়ে মাঝখানে লম্বালম্বি করে কেটে নিতে হবে। এরপর একটি ফ্রাইং প্যানে তেল গরম করে তাতে দুই টেবিল চামচ পেঁয়াজ বাটা, তিন টেবিল চামচ টমেটো বাটা, এক টেবিল চামচ রসুন বাটা দিয়ে ভালো করে কষিয়ে এক টেবিল-চামচ আমের আচার দিতে হবে। এরপরে ভালো করে নাড়াচাড়া করে প্রয়োজনমতো হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাঁচা লঙ্কা বাটা, ধনেপাতা কুচি এবং এর মধ্যে দিতে হবে এক টেবিল-চামচ আমচুর পাউডার দিয়ে ভালো করে কষিয়ে পটল দিয়ে দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে পরে আরো বেশ খানিকটা ধনে পাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘আচারি পটল’।