Hoop PlusTollywood

Rituparno Ghosh: ‘দ্য লাস্ট লিয়র’-এ বিদ্ধ হয়েছিলেন ঋতুপর্ণ ঘোষ

চলে গিয়েছেন ঋতুপর্ণ ঘোষ (Rituparno Ghosh)। শূন্য হয়ে গিয়েছে ‘তাসের দেশ’। তবু তাঁকে ঘিরে কথকতার শেষ নেই। ঋতুপর্ণ পরিচালিত প্রতিটি ফিল্ম পেয়েছিল ন্যাশনাল অ্যাওয়ার্ড। তবু বঙ্গজাতি একসময় অভিমানী হয়ে গিয়েছিল তাঁকে ঘিরে। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)-কে মুখ্য চরিত্রে নিয়ে ঋতুপর্ণ বানিয়েছিলেন ‘দ্য লাস্ট লিয়র’।

পুরো ছবিটি ছিল ইংরাজিতে। বিখ্যাত বাঙালি নাট্যকার ও অভিনেতা উৎপল দত্ত (Utpal Dutta) রচিত নাটক ‘আজকের শাহজাহান’ অবলম্বনে নির্মিত হয়েছিল ‘দ্য লাস্ট লিয়র’। সম্পূর্ণ ফিল্মটি ইংরাজিতে নির্মিত হওয়ার কারণে সেই সময় অত্যন্ত সমালোচিত হতে হয়েছিল ঋতুপর্ণকে। কিন্তু ঋতুপর্ণ জানতেন, সংস্কৃতি মানে না দেশ, ভাষা, কালের বাধা। অমিতাভকে বোধহয় একমাত্র ঋতুপর্ণই ‘অমিতদা’ বলার। সমালোচনার জবাব কঠিন সুরে দিয়েছিলেন ঋতুপর্ণ।

 

View this post on Instagram

 

A post shared by Boishoi. 📘🎬 (@boi_shoi)

আত্মবিশ্বাসের সাথে ঋতুপর্ণ বলেছিলেন, মানুষের প্রতিদিনের ইংরাজিতে ব্যবহৃত ভাষাগুলিই ব্যবহার করা হয়েছে ‘দ্য লাস্ট লিয়র’-এ। বক্স অফিসে এই ফিল্মটির হিট বা ফ্লপ নিয়ে চিন্তিত ছিলেন না ঋতুপর্ণ। তাঁর সবচেয়ে বেশি বিশ্বাস ছিল উৎপল দত্তের রচনার উপর। সেদিন সমালোচিত হয়েছিলেন। কিন্তু তাসের দেশ শূন্য হয়ে যাওয়ার বেলায় কলকাতাবাসীর চোখে অশ্রু হয়ে ঝরে পড়েছিল তাঁদের হৃদয়।

শেষ হয়েও হয় না শেষ। ঋতু বদলে যায় পাতা ঝরার বেলায়। শুধু থেকে যান ঋতুপর্ণ। বিরল নক্ষত্রের জন্মদিনে তাঁর প্রতি ‘হুপহাপ’ (HOOPHAAP)-এর তরফ থেকে রইল শ্রদ্ধা। আপনি যেখানেই থাকুন, ভাল থাকুন।

whatsapp logo