Advertisements

Hair Care: চুল হবে কালো কুচকুচে, বাড়িতেই জবা ফুল আর ভিটামিন ই অয়েল দিয়ে বানান অসাধারণ তেল

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

সামনেই পুজো আসছে, পুজোর আগে যদি চান আপনার চুল একেবারে ঘন কালো কুচকুচে কালো হবে। সেক্ষেত্রে মাত্র দুটো উপকরণ ব্যবহার করুন। ভিটামিন ই ওয়েলের সঙ্গে মিশিয়ে ফেলুন জবা ফুল। জবা ফুলের মধ্যে থাকা উপকরণ আমাদের চুলকে অনেক বেশি সুন্দর করতে সাহায্য করে খুশকি দূর করে, নতুন চুল গজাতে সাহায্য করে। আগেকার দিনের মা ঠাকুমার আর জবা কুসুম তেল ব্যবহার করতেন৷ নিয়মিত ব্যবহার করলে আপনার চুল হবে ভীষণ সুন্দর, তবে বাড়িতে সুন্দর করে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই তেল।

এই তেল তৈরি করতে প্রথমেই খুব ভালো লাল টুকটুকে জবা ফুল তুলে আনতে হবে। এছাড়াও জবা ফুলের কুড়ি ব্যবহার করতে পারেন, খুব ভালো করে জল দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। যাতে কোনো রকম নোংরা পোকামাকড় না থাকে। জবা ফুলকে খুব ভালো করে একটা পেস্ট বানিয়ে নিতে হবে। তবে এক্ষেত্রে কোনো রকম জল ব্যবহার করবেন না, নারকেল তেল ব্যবহার করতে পারেন বা ভিটামিন ই অয়েল ব্যবহার করবেন, যদি জল ব্যবহার করেন। তাহলে কিন্তু বেশিদিন পর্যন্ত ভালো থাকবে না।

ভালো করে একটা পেস্ট বানিয়ে নিয়ে এই পেস্টটিকে ভিটামিন ই অয়েল এর সঙ্গে মিশিয়ে বেশ কিছুদিন রৌদ্রের মধ্যে রেখে দেন, প্রথমে ব্যবহার করবেন না ভিটামিন ই ওয়েলের মধ্যে এই পুরো জবা ফুলের রস ভালো করে মিশে যাবে। অন্তত ৫ থেকে ৬ দিন কড়া রোদের মধ্যে রেখে দেওয়ার পরে এটি ভালো করে একটি ছাঁকনির সাহায্যে ছেঁকে নেবেন, এর সঙ্গে প্রয়োজন পড়লে নারকেল তেল মিশিয়ে নিতে পারেন।

নিয়মিত এই তেল চুলের গোড়ায় গোড়ায় ভালো করে ম্যাসাজ করে নিতে হবে। শুধু এক মাস পরে দেখবেন আপনার চুল কত সুন্দর পরিষ্কার ঝকঝকে হয়ে গেছে। নতুন করে চুল গজিয়েছে চুল যেখানে ফাঁকা হয়ে গেছে, সেখানে কিন্তু এই হোম রেমিডিটা একবার ব্যবহার করে দেখতে পারেন, ভিটামিন ই ওয়েল এবং জবা ফুল দুটোই আমাদের চুলের জন্য ভীষণ উপকারী।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow