Hoop Life

Hair Care: কম বয়সেই চুল পেকে সাদা? এই প্রাকৃতিক টোটকাতেই হবে কামাল, ফিরে পাবেন কালো চুল

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চুল (White Hair) পাকবেই। এ জানা কথা। কিন্তু বর্তমানে এমন অবস্থা দাঁড়িয়েছে যে কৈশোরেই অনেকের চুল পেকে সাদা হয়ে যাচ্ছে। রূপকথার রাজকন্যার মতো মেঘ বরণ কেশ আর দেখাই যায় না বললেই চলে। তবে চুলের এই অকালপক্কতা হতে পারে কোনো রোগের লক্ষণ। মূলত জিনগত কারণ, ভিটামিনের অভাব, অক্সিডেটিভ স্ট্রেসের মতো কারণে অকালেই পেকে যাচ্ছে চুল।

অনেকেই অকালে চুল পাকা থেকে রেহাই পেতে হেয়ার স্পেশালিস্টের সঙ্গে পরামর্শ করেন। নানান ওষুধ, শ্যাম্পুর উপরে নির্ভর করতে হয়। কিন্তু অনেক প্রাকৃতিক টোটকাও রয়েছে যেগুলো চুল পাকার সমস্যা থেকে রেহাই দিতে পারে। কী কী টোটকা কীভাবে কাজে লাগাবেন যাতে চুলের অকালপক্কতা দূর হতে পারে, জানতে হলে প্রতিবেদনটা পড়ে ফেলুন পুরোটা।

আমলকি

কাঁচা আমলকি চুলের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অনেক শ্যাম্পু, তেলেও রয়েছে আমলকি। কাঁচা আমলকি চুলের জন্য কাজে লাগাতে প্রথমেঈ পিষে নিন গ্রাইন্ডারে। তারপর চুলে ভালো ভাবে লাগিয়ে নিন আমলকির পেস্ট। কিছুক্ষণ শাওয়ার ক্যাপ দিয়ে ঢেকে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। কারিপাতাও চুলের পক্ষে খুব প্রয়োজনীয় একটি উপাদান। নারকেল তেলের মধ্যে কয়েকটা কারিপাতা দিয়ে ফুটিয়ে রাখুন। সপ্তাহে তিন দিন রাতে ঘুমাতে যাওয়ার আগে মাথায় মেখে নেবেন এই তেল। পরের দিন শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলবেন।

আমন্ড

১২-১৫ টি আমন্ড নিয়ে ভালো করে পিষে নিন। সেটা ছেঁকে শ্যাম্পুর পর দিয়ে চুল ধুয়ে নিন। শুধু নারকেল তেল নয়, সর্ষের তেলও চুলের যত্নে জরুরি। সর্ষের তেল হালকা গরম করে সপ্তাহে তিন বার মাথার স্ক্যাল্পে মালিশ করবেন। তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিয়ম করে এই প্রাকৃতিক টোটকা গুলি ব্যবহার করলেই ফল পেতে শুরু করবেন দ্রুত।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

Related Articles