Hoop PlusTollywood

Ushasie Chakraborty: বাবার জন্মদিনে পোশাক নিয়ে সমালোচনার কড়া জবাব ঊষসীর

কয়েকদিন আগেই নিজের জন্মদিনে গোয়ার সমুদ্রসৈকতে বিকিনি পরে, জ্বলন্ত সিগারেট হাতে ছবি শেয়ার করার জন্য ট্রোল হতে হয়েছিল ঊষসী চক্রবর্তী (Ushasie Chakraborty)-কে। ঊষসীর ছবিতে কটাক্ষ করে নেটিজেনদের একাংশ লিখেছিলেন, তাঁর বাবা কমরেড শ‍্যামল চক্রবর্তী (Shyamal Chakraborty) কি তাঁকে এইসব শিখিয়েছেন! অনেকে ঊষসীকে বলেন, তাঁর আরও একটি পরিচিতি আছে। তাই এই পোশাক না পরেও জন্মদিন পালন করা যেত। এবার বাবার জন্মদিনে সমস্ত ট্রোলের জবাব দিলেন ঊষসী।

মঙ্গলবার, 22 শে ফেব্রুয়ারি ছিল প্রয়াত সিপিআইএম নেতা কমরেড শ‍্যামল চক্রবর্তীর জন্মদিন। এদিন ঊষসী তাঁর বাবার স্মরণে ফেসবুকে একটি পোস্ট শেয়ার করে লিখেছেন, তাঁর বাবা কোনোদিন তাঁর জীবনকে নিয়ন্ত্রণ করেননি। এমনকি তিনি কি পোশাক পরবেন, তা নিয়েও মতামত চাপিয়ে দেননি। ঊষসী লিখেছেন, বামপন্থী পরিবারে বড় হওয়ার সুবাদে এবং প্রায় সাত বছর বামপন্থী রাজনীতি ও লিঙ্গ রাজনীতি নিয়ে গবেষণা করার কারণে তিনি বুঝেছেন ও শিখেছেন, মেয়েদের পোশাক নিয়ে অযথা পঞ্চায়েত করা অথবা খাপ খোলা বাম রাজনৈতিক ঘরানার সংস্কৃতির মধ্যে পড়ে না। তাই বামপন্থী পরিবারের মেয়েরা হাফ প্যান্ট পরতে পারবেন না বা সমুদ্রস্নানে গিয়ে সাঁতারের পোশাক পরবেন না, এহেন হাস্যকর কথা তাঁর বাবা তো দুরস্থান, কোনো আন্তর্জাতিক বা জাতীয় বামপন্থার বইতেও তিনি পড়েননি বা শোনেননি।

ঊষসীর মতে, বামপন্থা লিঙ্গ সাম‍্যের কথা বলে। সমাজের রক্তচক্ষু বা অঙ্গুলি হেলনকে তোয়াক্কা না করে মেয়েদের নিজের শর্তে বেঁচে থাকার কথা বলে। ঊষসীও তাঁর বাবার কাছে তাই শিখেছেন। তিনি শিখেছেন, স্বাধীন ভাবে পোশাক নির্বাচন করতে এবং রবীন্দ্রজয়ন্তীতে, শিক্ষাঙ্গনে, আইন সভায় বা সমুদ্রতটে পরিবেশের সঙ্গে মানানসই ভাবে সাজতে।

তবে তার পাশাপাশি ঊষসী শিখেছেন, সেই সব সিউডো বামপন্থার ধবজাধারীদের ঘৃণা করতে যাঁরা নিজেদের ভিতরে পিতৃতন্ত্রের বীজ বহন করে মেয়েদের চালচলন, পোশাক-আষাক নিয়ে অযাচিত মন্তব্য করে যেখানে সেখানে খাপ পঞ্চায়েত খোলেন। এই জাতীয় চিন্তাভাবনা বামপন্থীদের শোভা পায় না বলে জানিয়েছেন ঊষসী।