Advertisements

Ustad Rashid Khan: সঙ্গীত জগতে অকাল অমাবস্যা, প্রয়াত শাস্ত্রীয় সঙ্গীতের মহীরুহ উস্তাদ রাশিদ খান

Nirajana Nag

Nirajana Nag

Follow

প্রয়াত উস্তাদ রাশিদ খান (Ustad Rashid Khan)। বছরের শুরুতেই ভারতীয় সঙ্গীত জগতে তৈরি হল অপূরণীয় শূন্যতা। ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের দিকপাল শিল্পীর অকালপ্রয়াণে অন্ধকার নেমে এসেছে সাংষ্কৃতিক জগতে। বেশ কয়েক বছর ধরেই অসুস্থ ছিলেন তিনি। গত বছরের নভেম্বর মাস থেকে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। ভর্তি ছিলেন দক্ষিণ কলকাতার এক হাসপাতালে। মঙ্গলবার বিকেল ৩ টে ৪৫ মিনিটে হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন শিল্পী। তাঁর বয়স হয়েছিল ৫৬ বছর।

প্রস্টেট ক্যানসারে আক্রান্ত ছিলেন উস্তাদ রাশিদ খান। চিকিৎসা চলছিল তাঁর। গত ২২ নভেম্বর হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসায় সাড়া দিচ্ছিলেন শিল্পী। কিন্তু সম্প্রতি মস্তিষ্কে রক্তক্ষরণ হয় তাঁর। তারপরেই অবস্থার অবনতি হয় তাঁর। হাসপাতালের চিকিৎসক জানান, দীর্ঘদিন হাসপাতালে থাকার ফলে সংক্রমণ হয়েছিল শিল্পীর দেহে। ভেন্টিলেশনে পাঠাতে হয়েছিল তাঁকে। চিকিৎসকরা চেষ্টার ত্রুটি রাখেননি। কিন্তু সবার সব লড়াই ব্যর্থ করে সুরলোকে পাড়ি দিলেন উস্তাদ।

এদিন দুপুরেই হাসপাতালে পৌঁছান উস্তাদ রাশিদ খান। ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেনের মতো ব্যক্তিত্বরা। মুখ্যমন্ত্রী বলেন, রাশিদ ছিলেন তাঁর ভাইয়ের মতো। তিনি এখনো ভাবতে পারছেন না যে তিনি নেই। বলতে গিয়ে তাঁর গায়ে কাঁটা দিচ্ছে। বাংলাকে ভালোবেসে এখানে থেকে গিয়েছিলেন রাশিদ খান। তাঁর গান আর শুনতে পাবেন না এটা ভেবেই কষ্ট হচ্ছে বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উত্তরপ্রদেশের বাদাউনে জন্ম রাশিদ খানের। তাঁর মামা ছিলেন উস্তাদ গুলাম মুস্তাফা খান। কাকার হাত ধরে প্রথম মুম্বই গিয়ে সঙ্গীত শিক্ষা নেন তিনি। গানের তালিম নেন উস্তাদ নিসার হুসেন খানের কাছে। শাস্ত্রীয় সঙ্গীতের মহীরুহ উস্তাদ রাশিদ খান হিন্দি এবং বাংলা ছবিতেও বেশ কিছু গান গেয়েছেন। পেয়েছেন পদ্মশ্রী, পদ্মভূষণ, বঙ্গবিভূষণ সম্মান। সন্ধ্যা ছটার পর হাসপাতাল থেকে শিল্পীর দেহ নিয়ে যাওয়া হবে পিস ওয়ার্ল্ডে। সেখানে রাতে শিল্পীর মরদেহ থাকবে। আগামীকাল সকাল সাড়ে নটায় রবীন্দ্র সদনে নিয়ে যাওয়া হবে উস্তাদ রাশিদ খানের মরদেহ। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানাবেন তাঁর অগণিত গুণমুগ্ধ ভক্ত, শ্রোতারা। রাজ্যের তরফে দেওয়া হবে গান স্যালুট। তারপর শিল্পীর বাড়িতে নিয়ে গিয়ে নিয়ম মেনে স্নান করানো হবে। তার পর কাঁধে করে টালিগঞ্জ কবরস্থানে নিয়ে যাওয়া হবে তাঁর মরদেহ। সেখানেই শায়িত থাকবেন উস্তাদ রাশিদ খান।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow