Hoop Life

Lifestyle: রান্নাঘরের ৭টি বাস্তু টিপস ফেরাবে সুখ-সমৃদ্ধি

বাড়ি বানানোর সময় বাস্তু মেনে বাড়ি বানাতে পারলে, খুবই ভালো হয়। অন্তত এই কথাই বলেছেন বাস্তু বিশেষজ্ঞরা। বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়ির প্রত্যেকটি জায়গা যেমন শোওয়ার ঘর, শৌচালয়, রান্নাঘর প্রত্যেকটি জায়গার আলাদা আলাদা গুরুত্ব রয়েছে। কোনভাবেই যদি এতোটুকু ভুল হয়ে যায়, তাহলে সেই প্রভাব পড়বে মানুষগুলোর উপর। তাই আর দেরি না করে চটপট Hoophaap এর পাতায়  দেখে ফেলুন, কিভাবে বাস্তুর নিয়ম মেনে রান্নাঘর তৈরি করবেন।

১)দক্ষিণ পূর্ব দিকে রান্না ঘর তৈরি করুন –বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ-পূর্ব দিকটিই আপনার জন্য অত্যন্ত ভালো। যেখানে আপনি সহজেই রান্নাঘর তৈরি করতে পারবেন। দক্ষিণ-পূর্ব দিকে রান্নাঘর তৈরি করলে বাড়ির সদস্যদের শরীর-স্বাস্থ্য ভালো থাকে।

২)রান্নাঘরের দরজার দিক নির্দেশ- বাস্তু বিশেষজ্ঞরা বলছেন, রান্নাঘরের দরজা সর্বদা উত্তর- দক্ষিণ এবং পশ্চিম দিকে তৈরি করবেন। এই তিনটি দিকের মধ্যে যে কোনো একটি দিকে দরজা তৈরি করা অত্যন্ত প্রয়োজনীয়।

৩)গ্যাস রাখার দিক নির্দেশ – রান্নাঘরের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিকটি হল দক্ষিণ-পূর্ব দিক। অবশ্যই দক্ষিণ-পূর্ব দিকে আপনি গ্যাস বা বার্নার বা ওভেন যাতে করে আপনি রান্না করবেন বা যেখানে আগুন জ্বলবে, সেই জায়গাটি রাখতে পারেন।

৪)সিংক রাখার জায়গা – আগুন জ্বালানোর জায়গাটি যেমন দক্ষিণ-পূর্ব দিকে রাখবেন, ঠিক তেমনি যেখানে জলের ব্যবস্থা করবেন অর্থাৎ বেসিন, রান্নাঘরে জলের কলটি অবশ্যই উত্তর-পূর্ব দিকে রাখবেন।

৫)রান্নাঘরের জানলা রাখার সঠিক দিক – রান্নাঘরের সর্বদা সঠিক দিকে জানলা রাখতে হয়, বাস্তু বলছেন, রান্নাঘরের যত ধোঁয়া, ময়লা সব যেন রান্নাঘর থেকে বেরিয়ে যেতে পারে সহজে। না হলে কিন্তু নেতিবাচক শক্তিই রান্নাঘরে এসে জড়ো হবে, তাই পূর্বদিকে একটি জানলার ব্যবস্থা রাখুন, জানলাটি খোলা রাখবেন।

৬)রান্নাঘরে ফ্রিজ রাখার সঠিক দিক – রান্নাঘরে ফ্রিজ রাখারও সঠিক জায়গা করে নিতে হবে তবে বাস্তু মেনে ফ্রিজ রাখুন। রান্নাঘরের দক্ষিণ-পশ্চিম কোণে দেওয়াল থেকে অন্তত এক ফুট সরিয়ে ফ্রিজ রাখতে পারেন।

৭)ইলেকট্রনিক্স গেজেট রাখার সঠিক দিক – যাদের বেশ বড় রান্নাঘর হয় তারা রান্নাঘরের মধ্যেই নানান রকম ইলেকট্রনিক্স গেজেট রাখেন। যেমন মাইক্রোওয়েভ, ইন্ডাকশন, ওভেন মিক্সার, গ্রাইন্ডার অবশ্যই উত্তর-পূর্ব দিকে রাখুন।

এবার জেনে নিন কি কি করবেন না –

১)বেডরুমের উপরে বা নিচে রান্নাঘর করবেন না।

২) আগুনের জায়গা আর জলের জায়গা একেবারে আলাদা করুন।

৩) রান্নাঘরের দরজা কোন কোণে একেবারে রাখবেন না।

৪) ইন্ডোর প্ল্যান্ট দিয়ে রান্নাঘর সাজাতে পারেন। এতে মন ফুরফুরে থাকবে।

Vastu

Disclaimer: বাস্তুবিদদের পরামর্শ ও মতামতের ভিত্তিতে প্রতিবেদনটি লেখা হয়েছে। ব্যক্তিবিশেষে এর ফল ভিন্ন হতে পারে।

Related Articles