Regional

বিশ্বকে বিদায় জানালেন এই কিংবদন্তী অভিনেত্রী, শোকের ছায়া অভিনয় জগতে

ধীরে ধীরে অন্তর্হিত হয়ে যাচ্ছে স্বর্ণযুগ। বিনোদন জগৎ থেকে আসছে একের পর এক দুঃসংবাদ। চলতি বছরে বহু কলাকূশলীকে হারিয়েছেন ভারতীয় দর্শক। বছরের শেষও হল না ব্যতিক্রম। না ফেরার দেশে চলে গেলেন বিখ্যাত মালয়ালম অভিনেত্রী আর. সুব্বালক্ষ্মী (R. Subbalakshmi)। সাতাশি বছর বয়সে প্রয়াত হলেন তিনি। বার্ধক্যজনিত শারীরিক অসুস্থতার কারণে সুব্বালক্ষ্মীকে কয়েক দিন আগেই ভর্তি করা হয়েছিল তিরুঅনন্তপুরমের একটি বেসরকারি হাসপাতালে। চিকিৎসকদের সব প্রচেষ্টা ব্যর্থ করে বৃহস্পতিবার প্রয়াত হন বর্ষীয়ান অভিনেত্রী। মালয়ালম অভিনেত্রী থারা কল্যাণ (Thara Kalyan)-এর মা তিনি। এদিন মায়ের প্রয়াণের খবর সুনিশ্চিত করেছেন থারা কল্যাণ।

শুধুমাত্র অভিনেত্রী নন, সুব্বালক্ষ্মী ছিলেন কর্ণাটক শাস্ত্রীয় সঙ্গীতের নামী শিল্পী। পাশাপাশি তিনি সঙ্গীত পরিচালনা করেছেন। 2002 সালে মালয়ালম মুভি ‘কল্যাণরামন’-এ নজর কেড়ে নিয়েছিল সুব্বালক্ষ্মীর অভিনয়। মালয়ালম মুভি ও টেলিভিশনের ‘দাদি’ হিসাবেই পরিচিত ছিলেন তিনি। সুব্বালক্ষ্মী অভিনীত মুভিগুলির তালিকায় রয়েছে 2002 সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘নন্দনম’ ও 2005 সালে মুক্তিপ্রাপ্ত ফিল্ম ‘পান্ডিপাদা’। মালয়ালম টেলিভিশনেও সমান ভাবে জনপ্রিয় হয়ে উঠেছিলেন সুব্বালক্ষ্মী। পঁয়ষট্টিরও বেশি ধারাবাহিকে অভিনয় করেছেন সুব্বালক্ষ্মী। তালিকায় রয়েছেন ‘শ্রীমহাভাগথম’, ‘কুঞ্জিককুনান’, ‘ওরু পেনিন্টে কথা’, ‘সীতা কল্যাণম’-এর মতো জনপ্রিয় ধারাবাহিক।

সুব্বালক্ষ্মী অভিনীত শেষ ধারাবাহিক ছিল ‘সুধামণি সুপার’। এই ধারাবাহিকে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন সুব্বালক্ষ্মী। এছাড়াও দক্ষিণ ভারতের ‘অল ইন্ডিয়া রেডিও’-তে তিনিই ছিলেন প্রথম মহিলা সুরকার। দক্ষিণ ভারতের বিনোদন জগতে এই ঘটনা ঐতিহাসিক বলে মনে করা হয়।

এছাড়াও বিভিন্ন কনসার্টে সঙ্গীত পরিবেশন করতেন সুব্বালক্ষ্মী। পাশাপাশি তিনি ছিলেন দক্ষ ডাবিং আর্টিস্ট। নৃত্যশিল্পী হিসাবেও জনপ্রিয় হয়ে উঠেছিলেন সুব্বালক্ষ্মী। সাতাশি বছর বয়সে ঘটল যবনিকা পতন।

 

View this post on Instagram

 

A post shared by Aiwa Media (@aiwamedia)

whatsapp logo