whatsapp channel

বস্তির ছেলে হিরো হচ্ছে! বাংলা সিনেমার অধঃপতন নিয়ে বিষ্ফোরক জাঁদরেল ভিলেন সুমিত গঙ্গোপাধ্যায়

টলিউডে এখনো যতজন খলনায়ক এসেছেন, সেই তালিকায় সুমিত গঙ্গোপাধ্যায়ের (Sumit Ganguly) নাম থাকবে একেবারে প্রথম দিকে। নব্বইয়ের দশক এবং তার একটু আগেকার সময়ে বাংলা ইন্ডাস্ট্রিতে কার্যত রাজত্ব করেছিলেন তিনি। খলনায়কও…

Nirajana Nag

Nirajana Nag

টলিউডে এখনো যতজন খলনায়ক এসেছেন, সেই তালিকায় সুমিত গঙ্গোপাধ্যায়ের (Sumit Ganguly) নাম থাকবে একেবারে প্রথম দিকে। নব্বইয়ের দশক এবং তার একটু আগেকার সময়ে বাংলা ইন্ডাস্ট্রিতে কার্যত রাজত্ব করেছিলেন তিনি। খলনায়কও যে এতটা জনপ্রিয়তা পেতে পারে, তা অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়ের পরে দেখিয়েছিলেন সুমিত গঙ্গোপাধ্যায়ই। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় থেকে দেব, জিৎ প্রথম সারির অভিনেতাদের বিপরীতে ভিলেন হিসেবে প্রথম পছন্দই দিলেন তিনি।

তাঁর কটা চোখের তীব্র প্রখর দৃষ্টি, কঠিন মুখের এক্সপ্রেশন দেখে একবারের জন্য হলেও ভয়ে বুক কেঁপে ওঠেনি, এমন সিনেপ্রেমী খুঁজে পাওয়া দায়। দীর্ঘ চল্লিশ বছর ধরে কাজ করেছেন তিনি এই ইন্ডাস্ট্রিতে। অভিনয় করেছেন প্রায় ৩০০-র ও বেশি সিনেমায়। ভিলেন হিসেবে তাঁর কেরিয়ার কার্যত সোনায় মোড়ানো। কিন্তু বহু দিন হয়ে গেল আর পর্দায় দেখা যায় না সুমিত গঙ্গোপাধ্যায়কে। তাঁর সময়কার অনেক অভিনেতা অভিনেত্রীই চুটিয়ে কাজ করছেন। অনেকে কামব্যাক করছেন। তাঁকে কবে সিনেমায় ফেরত পাবেন দর্শক? কেনই বা এখন কাজ করছেন না তিনি?

সুমিত গঙ্গোপাধ্যায়

সম্প্রতি এমনি একটি প্রশ্নের মুখোমুখি হয়েছিলেন সুমিত। উত্তরে কার্যত বিষ্ফোরণ ঘটান তিনি। প্রাক্তন টলিউড ভিলেন বলেন, তিনি যে পরিচালকদের সঙ্গে কাজ করতেন তাঁরাই হারিয়ে গিয়েছেন। তাঁদেরই তো আর দেখা যায় না ইন্ডাস্ট্রিতে। তাঁর কথায়, “এখন যে সমস্ত ছেলেমেয়েরা এসেছে সবকটা আঁতেল। সিনেমাই বোঝে না তারা। অদ্ভূত অদ্ভূত সব সাবজেক্ট নিয়ে ছবি তৈরি হচ্ছে। একটা হাত নেই, একটা পা নেই, সে নাকি হিরো! এমন আসছে, হাঁটতে পারে না, চলতে পারে না, বাজারে গিয়ে টমেটো দর করছে, পচা মাছ দর করছে, একটা ছোট্ট ঘিনঘিনে বস্তিতে থাকে, সে হিরো। দর্শকদের ভালো লাগবে দেখতে? আইনক্সে ঝকঝকে পর্দায় বসে দেখছে, একটা নোংরা বস্তি সাবজেক্ট। চলবে সেই সিনেমা?”

সুমিত বলেন, এই হিরোদের গিয়ে কি তিনি মারবেন? তেমন মারধোরের, সলিড গল্প চাই। তবে তো তাঁকে পাওয়া যাবে। তাঁরা তো তাঁকে চেনেই না। এখানেই না থেমে অভিনেতা বলেন, এরা বাংলা সিনেমা দেখেনি। কমার্শিয়াল ছবি হিট করেছিল কেন, সেটা দেখেনি। কথায় কথায় সুমিত গঙ্গোপাধ্যায় জানান, তাঁর মেয়ে ইন্ডাস্ট্রির চাকচিক্য থেকে বহু দূরে থাকেন। ভবিষ্যতে তাঁর অভিনয়ে আসার কোনো সম্ভাবনাই নেই। কারণ তিনি বেছে নিয়েছেন শিক্ষকতার পেশা। তবে প্লেব্যাক সিঙ্গার হিসেবে তাঁকে দেখা গেলেও যেতে পারে। কারণ মেয়ের গানের গলা খুব ভালো বলে জানান সুমিত।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই