whatsapp channel

বাড়ির টবে কলমি শাক চাষ করুন সহজ পদ্ধতি অনুসরণ করে

কলমি হলো একটি গ্রীষ্মকালীন শাক। কলমি শাক চাষ করার জন্য খুব বেশি কষ্ট করার দরকার হয় না। গ্রামাঞ্চলের পুকুর ভর্তি কলমি শাক হয়ে থাকে। তবে অনেকেই ভাবেন কলমি শাক শুধু…

Avatar

HoopHaap Digital Media

কলমি হলো একটি গ্রীষ্মকালীন শাক। কলমি শাক চাষ করার জন্য খুব বেশি কষ্ট করার দরকার হয় না। গ্রামাঞ্চলের পুকুর ভর্তি কলমি শাক হয়ে থাকে। তবে অনেকেই ভাবেন কলমি শাক শুধু জলে হয়, কিন্তু আপনি যদি ইচ্ছা করেন তো বাড়ির টবেই চাষ করতে পারেন এই কলমি শাক। অবহেলার মধ্যেই সুন্দর করে বেড়ে উঠবে এই শাক।

এই শাকের অনেক গুণাগুণ রয়েছে। কলমি শাকে ক্যালসিয়াম থাকে বলে এই শাক হাড় মজবুত করতে অনেকটাই সাহায্য করে। শিশুর বেড়ে ওঠার মুহূর্তে তাদেরকে কলমি শাক খাওয়ানো উচিত। এই শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়।

চৈত্র মাসের শুরু থেকে শ্রাবণ মাস পর্যন্ত কলমি শাক চাষ করার উত্তম সময়। বাড়ির আশেপাশে পতিত জমি থাকলে বাড়ির আঙিনায় এমনকি প্লাস্টিকের টব বা সিমেন্টের ব্যাগে চাষ করতে পারেন কলমি শাক।

এই চাষ করার আগে মাটি ভালো করে শুকিয়ে ঝুরঝুরে করে নিতে হবে। তারপরে এর সঙ্গে খানিকটা জৈব সার অর্থাৎ গোবর সার দিতে পারে। যদি একেবারে ঘরোয়া উপায়ে চাষ করতে চান তাহলে রান্নাঘর এর ফেলে দেওয়া সবজির খোসা ছোট ছোট করে কেটে দিয়ে দিতে পারে, তাছাড়া দিতে পারেন পাতা পচা সার। যদিও কলমি শাকের জন্য এত আদর এর দরকার হয় না তাও যদি শখে চাষ করেন তাহলে করতেই পারেন।

জমি তৈরি হয়ে গেলে ৮ ইঞ্চি দূরত্ব রেখে আঙ্গুল দিয়ে বেশ খানিকটা গর্ত করে বীজ পুতে দিন। কোন নার্সারি থেকে ভালো বীজ কিনে এনে আগের দিন রাত্রিবেলা জলে ভিজিয়ে রাখুন।

মাঝে মাঝে গাছের পাশে জন্মানো আগাছা পরিষ্কার করুন। টবের মাটি শুকিয়ে গেলে অল্প অল্প করে জল দিন। এই শাকের খুব একটা রোগ বালাই হয় না। যেখানে শাক চাষ করবেন সেই জায়গাটা একটু পরিস্কার করবেন। গাছে যদি কোনরকম পোকামাকড় হয় তা হাত দিয়েই মেরে ফেলতে পারবেন। মোটামুটি বীজ বপনের ২৫ দিনের পর থেকেই শাক সংগ্রহ করার জন্য উপযুক্ত হয়ে যায়।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media