Hoop News

লক্ষ্মীর ভাণ্ডারের ১০০০ টাকা অতীত! এবার মহিলাদের ৫০০০ টাকা দেবে মমতা সরকার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গত কয়েক বছরে বিভিন্ন ধরনের স্কিম চালু করেছেন (Government Scheme)। সাধারণ মানুষের জন্য খুবই উপকারী বিশেষ করে মহিলাদের জন্য এটা একটা অসাধারণ খবর এই রাজ্য সরকারের প্রতিটি প্রকল্পেরই একটা উদ্দেশ্য থাকে যে সাধারণ মানুষকে কিভাবে ভালো করে করে সেবা দেওয়া যায়, বর্তমানে রাজ্য সরকার একাধিক প্রকল্প চালু করেছেন। মহিলাদের জন্য আলাদা করে কিছু প্রকল্প চালু হয়েছে৷

প্রতিবেদনে আমরা এমন একটা কিছু প্রকল্প নিয়ে আলোচনা করব, যা সাধারনত একমাত্র মহিলাদের জন্য। এই প্রকল্পের মাধ্যমে মহিলারা পাবেন প্রায় পাঁচ হাজার টাকা, অনেকেই প্রকল্প সম্পর্কে জানেন না, তাই আর দেরি না করে চটপট জেনে ফেলুন, যে কিভাবে আপনি একজন মহিলা হয়ে এই রাজ্য থেকে প্রায় ৫০০০ টাকা পেতে পারেন ।

সংশোধন করছে এবং ক্ষমতায় আসার পর সরকার সকলের জন্য এই স্কিম গুলো এনেছেন, বর্তমানে এই প্রকল্পের তালিকায় নিত্য নতুন অনেকগুলি স্কিন যুক্ত হচ্ছে। রাজ্যের কোনায় কোনায় সুযোগ সুবিধা পৌছে দিতে তৎপর রাজ্য সরকার হয়ে পড়েছে। মহিলা, বেকার স্কুল কলেজে পড়ুয়া, সকলের জন্য নানান রকমের স্কিম চালু করা হচ্ছে, তাই আর দেরি না করে আমাদের প্রতিবেদনটি ভালো করে পড়ে ফেলুন।

এর আগে পশ্চিমবঙ্গ সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে প্রতিমাসে ১ হাজার টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা হয়েছে। সংরক্ষিত শ্রেণীর মহিলারা ১২০০ টাকা‌ পাচ্ছেন। তবে আপনারা কি জানেন? ১০০০ বা ১২০০ টাকা নয়, রাজ্য সরকারের এই প্রকল্পে দেওয়া হচ্ছে ৫০০০ টাকা।

Government Scheme: জাগো প্রকল্প কি?

তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী পদে বসার পর মমতা বন্দ্যোপাধ্যায় জাগো প্রকল্পের সূচনা করেছেন। এই রাজ্যের স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা এই প্রকল্পের হাত ধরে আর্থিক সুবিধা পান। প্রকল্পের মাধ্যমে রাজ্যের ১০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলা ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন।

তবে এই প্রকল্পের ক্ষেত্রেও কিছু শর্ত ও আবেদনের নিয়ম রয়েছে।

জাগো প্রকল্পের সুবিধা কি কি?

পশ্চিমবঙ্গ সরকারের জাগো প্রকল্পের মাধ্যমে মহিলারা বার্ষিক ৫০০০ টাকা করে পাবেন। সরাসরি মহিলাদের ব্যাংকে ক্রেডিট হয় টাকা। এর সঙ্গে দেওয়া হয় একটি স্মার্ট কার্ড। একজন মহিলা যদি এই প্রকল্পের অংশীদার হন, তাহলে ২ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্য বীমা পেতে পারেন।

জাগো প্রকল্পের আবেদনের শর্তগুলি কি কি?

পশ্চিমবঙ্গ সরকারের জাগো প্রকল্পে আবেদন জানাতে হলে অবশ্যই SHG গোষ্ঠীর অন্তর্ভুক্ত হতে হবে। কমপক্ষে ১ বছরের জন্য গোষ্ঠীর সদস্য হতে হবে। আবেদনকারী মহিলার SHG গোষ্ঠীর ব্যাংকের বই ছয় মাসের বেশি পুরোনো হয় যেন। ব্যাংকে থাকতে হবে নূন্যতম ৫০০০ টাকা। এর পাশাপাশি স্বনির্ভর গোষ্ঠীর টার্ম লোন থাকলে জাগো প্রকল্পের সুবিধা পাবেন।

জাগো প্রকল্পে আবেদন জানাবেন কিভাবে?

একজন ব্যক্তি যদি পশ্চিমবঙ্গ সরকারের জাগো প্রকল্পে নাম নথিভুক্ত করতে চান, তবে অফলাইন কিংবা অনলাইনে দুই ভাবেই আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদন জন্য আবেদনকারী কে ভিজিট করতে হবে অফিসিয়াল ওয়েবসাইটে। ওয়েবসাইটে গিয়ে নিজের নাম রেজিস্টার করে নিন। এরপর OTP বসিয়ে নিজের গোষ্ঠীর যাবতীয় তথ্য Prodant করতে হবে।। এর সঙ্গে কিছু প্রয়োজনীয় নথিও আপলোড করুন। তাহলেই অনলাইনে আপনার আবেদন জমা হয়ে যাবে।

পাশাপাশি, অফলাইনে আবেদন করতে হলে বিডিও অফিসে গিয়েও দরখাস্ত করুন। এছাড়া আপনি ৭৭৭৩০০৩০০৩ নম্বরে মিসড কল দিতে হবে, পরে জাগো প্রকল্প কেন্দ্র থেকে ফোন করা হবে। আর সেখানে আপনার গোষ্ঠীর যাবতীয় তথ্য দিয়ে রেজিস্টার করতে পারেন।

Related Articles