Weather Forecast: ঘন্টায় ৫০ কিমি বেগে বইবে কালবৈশাখী ঝড়, আজো ভারী বৃষ্টির ইঙ্গিত ১০ জেলায়

বৈশাখের শুরু থেকেই হাঁসফাঁস গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করেছে একটা সময়। কিন্তু, যেই সময়ে এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে…

Debaprasad Mukherjee

বৈশাখের শুরু থেকেই হাঁসফাঁস গরমে পুড়ছে দক্ষিণবঙ্গ। একটু স্বস্তি পেতে মানুষ চাতক পাখি হয়ে বৃষ্টির জন্য প্রার্থনা করেছে একটা সময়। কিন্তু, যেই সময়ে এই তীব্র গরম কমার কোনও ইঙ্গিতই দিতে পারেনি আলিপুর আবহাওয়া দফতর। বরং তাপমাত্রা বৃদ্ধিরই পূর্বাভাস দেওয়া হয়েক্সহিল বারবার। আর সেই তাপমাত্রা বৃদ্ধি এপ্রিল থেকে মে মাস অবধি গড়িয়েছিল। ইতিমধ্যে জেলায় জেলায় কোথাও ৪২, কোথাও আবার ৪৫ ডিগ্রি অবধি পৌঁছে গিয়েছিল পারদের অঙ্কটা।

গ্রীষ্ম শুরু হলেও বৈশাখের শুরুতে বৃষ্টি বা কালবৈশাখী ঝড়, কোনোটাই এখনো সেভাবে হয়নি রাজ্যের বুকে। এদিকে টানা কয়েকদিনে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হয়েছে। কিন্তু তাতে দক্ষিণবঙ্গের পরিস্থিতি কিছু উন্নত হয়নি। তবে এবার বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্প ঢুকে যে মেঘ তৈরি করেছে, তা থেকেই ভারী বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গের জেলাগুলি। সেই সম্ভাবনা আজো রয়েছে। এর ফলে আজ তাপমাত্রা কিছুটা নিয়ন্ত্রণে থাকবে বলে মনে করা হচ্ছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ বিকেলের দিকে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন রয়েছে শহরের আকাশ। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াস। আজ বিকেলের দিকে ঝড়বৃষ্টি হতে পারে কলকাতা ও তার আশেপাশের কিছু এলাকায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে জেলায় জেলায়। আজকের বৃষ্টিতে ভিজবে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম , পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর; ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা ও ও দক্ষিণ ২৪ পরগনা জেলা। তবে এর মধ্যে আজ ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগনা জেলাতে। এদিকে দক্ষিণবঙ্গের বাঁকুড়া জেলা এবং উত্তরবঙ্গের মালদা ও উত্তর দিনাজপুর জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইবে বলে জানা গেছে। আগামী শনিবার পর্যন্ত ঝড়বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে, পূর্বাভাস রয়েছে এমনটাই।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং ও কালিম্পং জেলায় আজ হালকা বৃষ্টি ও ঝোড়ো বাতাস বইতে পারে। তবে আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলাতেও হালকা বৃষ্টির পূর্বাভাসও দেওয়া হয়েছে।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা