Advertisements

Weather Forecast: বৈশাখের শেষদিনেও দুর্যোগের পূর্বাভাস দক্ষিণবঙ্গে, মঙ্গলেও ঝড়বৃষ্টি হবে ৬ জেলায়

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

বৈশাখের শুরু থেকেই রাজ্যের কয়েকটি জেলায় শুরু হয়েছিল তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি। চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছিল একাধিক জেলার তাপমাত্রা। আর সেই প্রভাব জারি রয়েছে বৈশাখের প্রতিটা দিনই। দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জেলায় তাপপ্রবাহ দেখা গেছে বিগত কয়েকদিনে। এমনকি শহর কলকাতায় গত ৪০ বছরের রেকর্ড ভেঙে গিয়েছে এই ক’দিনে। কার্যত প্রবল গরমে হাঁসফাঁস অবস্থা রাজ্যবাসীর।

তবে কয়েকদিন গে স্বস্তির খবর একটাই ছিল যে রাজ্যের বুকে ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি বা কালবৈশাখী ঝড় চলছে বিগত কয়েকদিন ধরেই। বঙ্গোপসাগর থেকে ঢুকছিল জলীয় বাষ্প। যে কারণে গত পাঁচদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি চলছে। তবে এই দুর্যোগ এখন শেষ হতে চলেছে। আজ থেকেই ঝড়বৃষ্টি কমছে জেলায় জেলায়। একইভাবে বাড়ছে গরমের প্রখরতা। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় সকাল দিকে পরিষ্কার আকাশ থাকলেও বিকেলের দিকে মেঘ ঘনিয়ে আসবে। আজ বিকেলে কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে হালকা ঝোড়ো বাতাস বইতে পারে। সেই কারণেই আজও শহরে গরম কম থাকবে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াস।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ জেলায়। তবে আজ গাঙ্গেয় সমভূমিতে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বাকি নইলে আজ থেকে চড়বে পারদ। ফলে গরম বৃদ্ধির সম্ভাবনা থেকেই যাচ্ছে আজ থেকে। কিন্তু এই ঝড়বৃষ্টির প্রভাব বক্যায় থাকবে আগামীকাল পর্যন্ত। বৃহস্পতিবার থেকে ফের পুরোদস্তুর প্রভাব দেখাবে জৈষ্ঠ্যের গরম।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরের কয়েকটি জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। সেই সঙ্গে আজ আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলাতেও হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow