Advertisements

Weather Forecast: রাজ্যের ৮ জেলায় তাপপ্রবাহ, ৫ জেলায় ঝড়বৃষ্টি, আপনার জেলার আবহাওয়া কেমন!

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

দিনকয়েক আগেই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মকালের সূচনা ঘটেছে বাংলায়। তবে গ্রীষ্ম শুরু হতে না হতেই তার প্রভাব লক্ষ্যনীয় হয়ে উঠেছে জেলায় জেলায়। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ বৈশাখের শুরুতেও চরম গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়। ইতিমধ্যে কোথাও কোথাও তাপমাত্রা ছড়িয়ে যাচ্ছে ৪৫ ডিগ্রির গন্ডি। কোথাও র্বার শুরু হয়েছে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের প্রভাব আগামী কয়েকদিনে আরো বাড়বে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস। তাই আগামী দিনে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় জাতি হয়েছে সতর্কতা।

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত কয়েকদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে উত্তরবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যাচ্ছে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদ ও গরমের দাপুটে প্রভাব আজ অনুভূত হবে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আজ তাপপ্রবাহের প্রভাব দেখা যাবে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। এছাড়াও আগামীকাল তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, এবার প্রাপ্তিদিন বাড়বে তাপমাত্রা। এমনকি বেশ কয়েকটি জেলায় একধাক্কায় ২ থেকে ৪ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। একইসঙ্গে বাড়বে বাতাসের আর্দ্রতার পরিমান। ফলস্বরূপ ভ্যাপসা ও অস্বস্তিকর পরিস্থিতি তৈরি হবে জেলায় জেলায়।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আগামীকাল অবধি উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে মোটের উপর আজ শুষ্ক আবহাওয়া থাকবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলায়। এইসব জেলায় বাড়বে পারদের অঙ্ক।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow