whatsapp channel

Weather Forecast: দক্ষিণবঙ্গের ১০ জেলায় ঝেঁপে ঝড়বৃষ্টি, আবহাওয়ার তুমুল পরিবর্তনের হবে এই দিন থেকে

দিনকয়েক আগেই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মকালের সূচনা ঘটেছে বাংলায়। তবে গ্রীষ্ম শুরু হতে না হতেই তার প্রভাব লক্ষ্যনীয় হয়ে উঠেছে জেলায় জেলায়। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিনকয়েক আগেই বাংলা ক্যালেন্ডার অনুযায়ী গ্রীষ্মকালের সূচনা ঘটেছে বাংলায়। তবে গ্রীষ্ম শুরু হতে না হতেই তার প্রভাব লক্ষ্যনীয় হয়ে উঠেছে জেলায় জেলায়। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। ফলস্বরূপ বৈশাখের শুরুতেও চরম গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়। ইতিমধ্যে কোথাও কোথাও তাপমাত্রা ছড়িয়ে যাচ্ছে ৪৫ ডিগ্রির গন্ডি। কোথাও আবার শুরু হয়েছে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহের প্রভাব আগামী কয়েকদিনে আরো বাড়বে বলে ইঙ্গিত দিয়েছে হাওয়া অফিস।

গত কয়েকদিনে এই ভ্যাপসা গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেয়েছে দক্ষিণবঙ্গবাসী। কারণ গত কয়েকদিন ধরেই রাজ্যের আকাশ ছিল মেঘলা। একইসঙ্গে জেলায় জেলায় হয়েছে বৃষ্টিপাত। এর কারণে গ্রীষ্মের দাপট কিছুটা হলেও ফিকে হয়েছিল জেলায় জেলায়। তবে আগামী সপ্তাহে রয়েছে স্বস্তির খবর। বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে রাজের জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রৌদ্রোজ্বল রয়েছে শহরের আবহাওয়া। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি সেলসিয়াস। দিনভর রোদ ও গরমের দাপুটে প্রভাব আজ অনুভূত হবে কলকাতায়। রবিবার পর্যন্ত এমন তাপপ্রবাহ থাকলেও সোমবার থেকে বৃষ্টি হতে পারে কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে। আজ তাপপ্রবাহের প্রভাব দেখা যাবে দক্ষিণবঙ্গের পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমান জেলায়। এছাড়াও বাকি জেলাগুলিতেও গ্রীষ্মের চরম প্রভাব দেখা যাবে আজ দিনভর। আগামীকাল অর্থাৎ রবিবারও তাপপ্রবাহ চলবে জেলাগুলিতে। তবে আগামী সোমবার থেকে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। ওইদিন ১০ জেলায় হবে বৃষ্টিপাত। সপ্তাহের শুরুতেই ঝড়বৃষ্টির পূর্বাভাস থাকছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া এবং বীরভূম জেলায়। তবে আজ ও আগামীকাল অস্বস্তি বাড়বে এইসব জেলাগুলিতে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আগামীকাল অবধি উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ উত্তরবঙ্গের, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় ঝড়বৃষ্টি হতে পারে। তবে মোটের উপর আজ শুষ্ক আবহাওয়া থাকবে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদা ও মুর্শিদাবাদ জেলায়। এইসব জেলায় বাড়বে পারদের অঙ্ক।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা