whatsapp channel

Weather Forecast: দোলের দিনেও দুর্যোগের ভ্রুকুটি, একাধিক জেলায় তুলকালাম ঝড়বৃষ্টি

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে বসন্তকাল। বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। হাতে মাত্র একদিন। আর তার পরেই রংয়ের উৎসব দোলযাত্রায় মেতে উঠবে গোটা দেশ। অন্যবছর এই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

বাংলায় ইতিমধ্যে শুরু হয়েছে বসন্তকাল। বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। হাতে মাত্র একদিন। আর তার পরেই রংয়ের উৎসব দোলযাত্রায় মেতে উঠবে গোটা দেশ। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটতে চলেছে। কারণ এবার বাংলায় বাড়তে চলেছে পারদ। আজ থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে।

Advertisements

এদিকে এবছর প্রায় সব ঋতুতেই রাজ্যের আবহাওয়ায় দাপট দেখিয়েছে অকাল বৃষ্টিপাত। আর বসন্ত উৎসবেও তেমনটাই হতে চলেছে বলে খবর। জানা গেছে, একজোড়া ঘূর্ণাবর্তের পাশাপাশি একটি অক্ষরেখা এই মুহূর্তে সক্রিয় রয়েছে দেশের আকাশে। সেই সঙ্গে উত্তর পশ্চিম ও পশ্চিম হিমালয় সংলগ্ন এলাকায় অবস্থান করছে একটি পশ্চিমী ঝঞ্ঝা। এছাড়াও রাজস্থান সংলগ্ন এলাকায় রয়েছে ঘূর্ণাবর্ত। ফলস্বরূপ গোটা দেশজুড়ে তৈরি হয়েছে বৃষ্টির পূর্বাভাস। যে তালিকা থেকে বাদ যাবেনা বাংলাও। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকে মেঘলা আকাশ থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা নিম্নমুখী থাকবে কলকাতার বুকে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় সেভাবে বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। তবে আগামীকাল থেকে ফের বৃষ্টির ভ্রুকুটি রয়েছে জেলায় জেলায়। হাওয়া অফিস জানিয়েছে যে রবিবার বৃষ্টির সম্ভাবনা আছে বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে দমকা ঝোড়ো বাতাস বইবে এই তিন জেলায়। বৃষ্টি চলবে সোমবার অর্থাৎ দোলযাত্রার দিন পর্যন্ত। তবে মোটের উপর শুস্ক আবহাওয়া থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া জেলায়। সেই কারণে বসন্ত উৎসবে থেকেই যাচ্ছে বৃষ্টির ভ্রুকুটি।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘন্টায় ৪০ কিলোমিটার বেগে বয়ে যাবে দমকা বাতাস। দোলের দিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে আলিপুরদুয়ার,দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং এবং কোচবিহার জেলায়। ঝড়ের পূর্বাভাস ওই দিনেও থাকছে উত্তরবঙ্গের জেলাগুলিতে। তবর বাদবাকি জড়লায় মোটের উপর শুস্ক থাকবে আবহাওয়া।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা