Hoop News

Weather Forecast: নিম্নচাপের প্রভাবে ফের বৃষ্টির সম্ভাবনা বঙ্গে, ছুটির দিনেও কি ভিজবে কোনো জেলা!

চলতি বছর পুজোর পর থেকেই হিমেল বাতাস প্রবেশ করেছিল রাজ্যের বুকে। কালীপুজোয় ছিল হালকা শীত। তারপর ডিসেম্বরের শুরুতে শীতের প্রভাব কিছুটা কমে যায়। একের পর এক ঘূর্ণাবর্তের প্রভাবে শীতের বহর কমতে থাকে বছরের শেষ মাসে। তবে বড়দিনের মরশুম থেকেই শীতের উপর কোপ ফেলেছিল পূবালী বাতাস। এই প্রভাব বজায় ছিল নতুন বছরের শুরুতেও। শীতের প্রভাব ফিকে হয়েছিল বছরের শুরুর দিনেও। তবে জানুয়ারির শেষ সপ্তাহে জাঁকিয়ে শীত পড়েছিল রাজ্যজুড়ে।

কিন্তু ফেব্রুয়ারির শুরুতেই রাজ্যের বুক থেকে রীতিমতো গায়েব হয়েছিল কনকনে শীত। কলকাতার তাপমাত্রা স্বাভাবিকের থেকে অনেকটাই উপরে উঠে গেছিল। পশ্চিমের জেলাগুলি, যেখানে জানুয়ারির শেষে শীত ছিল উত্তরবঙ্গের সমান, সেখানেও দেখা গেছিল পারদের ঊর্ধ্বগতি। তবে মেঘ কেটে যেতেই শীত আরেকবার দাপট দেখাচ্ছে রাজ্যজুড়ে। যদিও আগামী মঙ্গলবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা রয়েছে একাধিক জেলায়। তবে আজ বৃষ্টির সম্ভাবনা নেই কোনো জেলায়। একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ শহরের আকাশ সকালের দিকে কুয়াশাচ্ছন্ন থাকলেও বেলা বাড়ার সকনগে তার কেটে আকাশ পরিষ্কার হবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের একটু উপরে থাকলেও দিনশেষে শীত কিছুটা বজায় থাকবে শহরে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টির তেমন পূর্বাভাস নেই। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আগামী মঙ্গলবার দক্ষিণবঙ্গের সাতটি জেলা, অর্থাৎ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কয়েকটি অংশে রয়েছে হালকা বৃষ্টির পূর্বাভাস। তবে আজ জেলায় জেলায় শীতের প্রভাব থাকবে বলেই জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে মাঝারি বৃষ্টি হতে পারে দার্জিলিং ও কালিম্পং জেলায়। আজ ঘন কুয়াশার দাপট থাকবে উত্তরের প্রায় সব জেলাতেই।

Related Articles