Hoop News

Weather Forecast: তাপপ্রবাহের মাঝেই স্বস্তির ঝড়বৃষ্টি, উইকেন্ডে ভিজতে পারে এই সমস্ত জেলা

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এখন বেশ খানিকটা বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছে বসন্তের মাঝেই। ইতিমধ্যে বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি ওএটিয়ে গিয়েছে একাধিক জেলার তাপমাত্রা। আজ থেকে দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জড়লায় রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। ফলে আগামী দিনে জর অস্বস্তি আরো বাড়বে, তাতে সন্দেহ নেই।

এদিকে এবছর প্রায় সব ঋতুতেই রাজ্যের আবহাওয়ায় দাপট দেখিয়েছে অকাল বৃষ্টিপাত। আর এই উইকেন্ডেও তেমনটাই হতে চলেছে বলে খবর হাওয়া অফিস সূত্রে। জানা গেছে, এই মুহূর্তে ঝাড়খণ্ড ও বিহার থেকে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকুল পর্যন্ত তৈরি হচ্ছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এর ফলে দক্ষিণ পশ্চিম দিক থেকে আসা বাতাস ঢুকে তৈরি হতে পারে বৃষ্টিপাতের সম্ভাবনা। আগামীকাল থেকেই আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। বৃষ্টি হবে জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমনভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। তবে আগামীকাল থেকে বৃষ্টি হতে পারে। এদিকে আজ সকাল থেকেই অস্বস্তিকর আবহাওয়া থাকবে কলকাতায়। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, দিনভর তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে আজ কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের তেমন পূর্বাভাস নেই বললেই চলে। হাওয়া অফিস জানিয়েছে যে আজ তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পার উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায়। তবে আগামীকাল পুরুলিয়া, পশ্চিম বর্ধমান এবং পশ্চিম মেদিনীপুরে, বৃহস্পতিবার পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে, শুক্রবার এবং শনিবার পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টি হতে পারে। ফলে আজ তীব্র গরমে নাজেহাল হলেও আগামীকাল কিছুটা স্বস্তি পেতে চলেছেন দক্ষিণবঙ্গবাসী।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘন্টায় ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো বাতাস। তবে আগামীকাল থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে।

Related Articles