whatsapp channel

Weather Update: পুনর্নির্বাচনের দিনেই সক্রিয় অক্ষরেখা, ভারী বৃষ্টিতে ভাসবে ৩ জেলা

আজ রাজ্যজুড়ে চলছে পুনর্নির্বাচন। শনিবারের সন্ত্রাসে যেখানে ভোট শান্তিপূর্ণ হয়নি, সেই ৬৯৭ কেন্দ্রে আজ চলছে ভোট। কিন্তু এই ভোটের দিনে উত্তরবঙ্গে আবহাওয়া একদমই বিরূপ। কারণ উত্তরবঙ্গে গতকাল থেকেই মুষলধারে বৃষ্টিপাত…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজ রাজ্যজুড়ে চলছে পুনর্নির্বাচন। শনিবারের সন্ত্রাসে যেখানে ভোট শান্তিপূর্ণ হয়নি, সেই ৬৯৭ কেন্দ্রে আজ চলছে ভোট। কিন্তু এই ভোটের দিনে উত্তরবঙ্গে আবহাওয়া একদমই বিরূপ। কারণ উত্তরবঙ্গে গতকাল থেকেই মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। একাধিক জেলায় তুমুল বৃষ্টির জেরে জল জমেছে রাস্তায়, কোথাও আবার ছোটখাটো ধস নেমেছে পাহাড়ি রাস্তায়। তাই প্রথম নির্বাচনে আবহাওয়া ভালো থাকলেও দ্বিতীয়বার কিন্তু আবহাওয়া সেখানে এক্কেবারে বিরূপ।

তবে উত্তরবঙ্গে বৃষ্টিপাত হলেও দক্ষিণবঙ্গে সেই বৃষ্টির জন্য হাহাকার লেগেই রয়েছে। কোথাও কোথাও ছিটেফোঁটা বৃষ্টি হলেও ভারী বৃষ্টির দেখা নেই বিগত সপ্তাহ থেকেই। তবে মৌসম ভবন জানিয়েছে, ইতিমধ্যে একটি অক্ষরেখা বঙ্গোপসাগর থেকে দীঘার উপর বিস্তৃত রয়েছে। এর ফলে আগামী কয়েকদিন উপকূলীয় জেলায় হতে পারে বৃষ্টিপাত। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকার সম্ভাবনা রয়েছে। তবে এর মাঝে বিক্ষিপ্তভাবে বৃষ্টি কিংবা বজ্রপাতের সম্ভাবনা রয়েছে শহরের কোনও কোনও জায়গায়। আজ কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি বাতাসে আর্দ্রতা ৯১ শতাংশ থেকে ৭৪ শতাংশের মধ্যে থাকায় অস্বস্তি বজায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গেও আপাতত সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। সোমবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজ্রপাত-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। মঙ্গলবারও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে  ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। আপাতত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনাও নেই বলেই জানিয়েছে মৌসম ভবন।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টি না হলেও ইতিমধ্যে আকাশভাঙা বৃষ্টি শুরু হয়েছে উত্তরবঙ্গে। গতকাল থেকেই উত্তরবঙ্গে শুরু হয়েছে প্রবল বর্ষণ। উত্তর দিনাজপুরে গতকাল রাতে রেকর্ড ১১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ভারি বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়েছে উত্তর দিনাজপুর, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ির একাধিক এলাকা। বাকি জেলাগুলিতেও চলছে বর্ষণ। উত্তরবঙ্গের আগামী ১৩ তারিখ পর্যন্ত ভারী বর্ষণ চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি ডুয়ার্সেও রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা